কর্মী নিয়োগের ৫৪ প্রতিষ্ঠান বন্ধ করেছে সৌদির শ্রম মন্ত্রণালয়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কর্মী নিয়োগের ৫৪ প্রতিষ্ঠান বন্ধ করেছে সৌদির শ্রম মন্ত্রণালয়

সৌদি আরবে কর্মী নিয়োগ সংক্রান্ত কাজে নিয়োজিত ৫৪টি প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে দিয়েছে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। এর মধ্যে ১৪টি প্রতিষ্ঠান স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে। বাকি ৪০টি প্রতিষ্ঠানকে সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল-খাইলের বরাত দিয়ে আজ রোববার সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

Ministry of Labor and Social Development

সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে নেওয়া

এতে বলা হয়েছে, আইন লঙ্ঘনের বেশ কয়েকটি অভিযোগ পাওয়ার পর কর্মী নিয়োগ কাজে জড়িত প্রতিষ্ঠানগুলো বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে বন্ধ করে দেওয়া নিয়োগ প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ১৭৪টি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন শাখা পরিদর্শন করেছেন মন্ত্রণালয়ের পরিদর্শকরা।

খালেদ আবা আল-খাইল বলেন, অভিযোগ পাওয়া নিয়োগ প্রতিষ্ঠানগুলো পরিদর্শনের সময় বেশ কিছু জায়গায় নীতি লঙ্ঘন এবং নিয়োগের ক্ষেত্রে অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। গ্রাহকদের সঙ্গে করা চুক্তি অনুযায়ী কাজে নিয়োগ দেয়নি কিছু প্রতিষ্ঠান। আবার কয়েকটি প্রতিষ্ঠান গ্রাহকদের সঙ্গে করা চুক্তি ভঙ্গও করেছে। তাই অপরাধের ধরন অনুযায়ী কিছু প্রতিষ্ঠান স্থায়ীভাবে এবং কিছু প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, মন্ত্রণালয়ের পরিদর্শকরা নিয়োগ প্রতিষ্ঠান এবং কোম্পানিতে যে পরিদর্শন কার্যক্রম শুরু করেছেন- সেটা চলমান থাকবে। যেকোনো অনিয়ম পাওয়া গেলে সঙ্গে সঙ্গে এর জন্য আইনি ব্যবস্থা নেওয়া হবে।

নিয়োগ সংক্রান্ত যেকোনো অভিযোগ যথাযথ মাধ্যমে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগে জানানোর জন্য গ্রাহকদের উপদেশ দিয়েছেন শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল-খাইল। তিনি জানান, ১৯৯১১ নাম্বারে ফোন করে রাজ্যের যেকোনো প্রান্ত থেকে এই ধরনের অভিযোগ জানানো যাবে। এতে কোনো ধরনের ফি বা চার্জ কাটা হয় না। এছাড়া রাজ্যের বিভিন্ন স্থানে থাকা শ্রম কার্যালয় কিংবা মন্ত্রণালয়ের ই-পোর্টালের মাধ্যমেও এই ধরনের অভিযোগ জানানো যাবে।

প্রসঙ্গত, সৌদি আরবের ৬০৫টি প্রতিষ্ঠান এবং কোম্পানির কাজে নিয়োগ সংক্রান্ত কাজের অনুমোদনপত্র আছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ