৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার

সন্ত্রাসবাদে জড়িত থাকার সন্দেহে প্রায় ৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সাইটটির একজন মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

Twitter

টুইটার লোগো।

সন্ত্রাসবাদ ও চরমপন্থাবিরোধী ফোরামের বরাত দিয়ে টুইটারের ওই মুখপাত্র বলেন, নারীদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে অনলাইনে প্রচারণা চালাচ্ছে ইসলামিক স্টেট (আইএস)। সমাজে অপদস্ত হওয়া নারীদের মধ্যে নিজেদের উৎসর্গ করতে চায়- এমন নারীদের টার্গেট করেছে জঙ্গি সংগঠন।

তিনি বলেন, যুবক-যুবতীদের সম্পৃক্ততা বাড়াতে ‘যাকে আমরা চিনি’ পদ্ধতি অনুসরণ করছে আইএস সদস্যরা। অর্থাৎ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের পরিচিতদের আমন্ত্রণ জানাচ্ছে তারা। তরুণ-তরুণীদের সম্পৃক্ততা বাড়াতে সবকিছুতে ‘সমবণ্টনের’ কথা বলে প্রচারণা চালানো হচ্ছে।

ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার বিশেষ দূত ড. পিটার নিউম্যান বলেন, ইউরোপের অনেক বাসিন্দা সন্ত্রাসীদের দ্বারা প্রভাবিত হওয়ার পর চরমপন্থী হয়ে উঠেছে। নিজেদের প্রচারণার জন্য ইন্টারনেটের সাহায্যে ব্যবহৃত যোগাযোগমাধ্যমগুলোকেই বেছে নিচ্ছে সন্ত্রাসী সংগঠনগুলো। জঙ্গিবাদে জড়িত ব্যক্তিরা বন্ধু ও পরিচিতদের কাছেই তাদের মতবাদগুলো ছড়িয়ে দিচ্ছে।

তিনি বলেন, নরওয়ের বাসিন্দাদের মধ্যে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদে জড়িত ব্যক্তিরা একই অঞ্চলে বসবাস করে। তারা একইসঙ্গে বড় হয়; একই বিদ্যালয়ে পড়ালেখা করে। মূলত নিজেদের মধ্যে একই মতবাদকে ছড়িয়ে দেওয়ার কারণেই এমনটি হয়েছে।

ড. পিটার নিউম্যান বলেন, আইএসের প্রচারণার জন্য ইন্টারনেট একটি বড় প্ল্যাটফর্ম। এই মাধ্যমে উচ্চ মানসম্পন্ন ভিডিও প্রচার করে তারা। ভিডিওগুলোর মাধ্যমে সন্ত্রাসবাদকে উস্কে দিচ্ছে আইএস সদস্যরা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ