ভ্যাট ১২ শতাংশে নামানোর সুপারিশ সিপিডির
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভ্যাট ১২ শতাংশে নামানোর সুপারিশ সিপিডির

নতুন আইনে মূল্য সংযোজন কর (মূসক) বা নতুন ভ্যাট হার ১২ শতাংশে নামানোর সুপারিশ করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

সংস্থাটি বলছে, একবারে না হলেও ধাপে ধাপে ভ্যাট কমিয়ে আনা যেতে পারে। নতুবা এই নতুন ভ্যাট আইন উৎপাদক ও ভোক্তার ওপর চাপ বাড়াবে।

আজ শনিবার রাজধানী মহাখালীর ব্র্যাক সেন্টারে চলতি অর্থবছরের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণে (তৃতীয় সংস্করণ) সংস্থাটি এ সুপারিশ করে।

আজ শনিবার রাজধানী মহাখালীর ব্র্যাক সেন্টারে চলতি অর্থবছরের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ নিয়ে সংবাদ সম্মেলন করে সিপিডি

সুপারিশে আরও বলা হয়, কোনো দাম না বাড়িয়ে ভ্যাটসহ বিদ্যুতের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা উচিত। স্থানীয় শিল্প সুরক্ষায় সম্পূরক শুল্ক বহাল রাখার সুপারিশও করেছে সিপিডি। পেট্রোলিয়াম পণ্য, সিমেন্ট ও মোবাইল ফোন সেবার ওপর সম্পূরক শুল্ক না বসানোর কথাও বলেছে এই গবেষণা প্রতিষ্ঠান।

এ ছাড়া আয়করের নিম্নতম স্তরটি ১০ শতাংশের পরিবর্তে সাড়ে ৭ শতাংশ করার সুপারিশ করেছে সিপিডি।

অনুষ্ঠানে সামষ্টিক অর্থনীতি নিয়ে সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হচ্ছে, শিল্পের উন্নতি হচ্ছে। কিন্তু সেভাবে কর্মসংস্থান হচ্ছে না।

তিনি বলেন, যে পরিমাণ তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানি হচ্ছে, সেই অনুসারে কর্মসংস্থান হচ্ছে না। অর্থনীতিকে অতিমাত্রায় প্রবৃদ্ধিনির্ভর দৃষ্টিভঙ্গিতে দেখা হচ্ছে। এটি অর্থনীতির অত্যন্ত খণ্ডিত ও অসম্পূর্ণ চিত্র।

“সবচেয়ে দুস্থ মানুষটি অর্থনীতি থেকে কতটা পেল, সেটা বিবেচ্য হওয়া উচিত।”

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষক তৌফিকুল ইসলাম খান।

এসময় আরও উপস্থিত ছিলেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, সিপিডির পরিচালক আনিসাতুল ফাতেমা ইউসুফ প্রমুখ।

এস

এই বিভাগের আরো সংবাদ