ইউরোপের বাজারে মার্জারে যাচ্ছে টাটা স্টিল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইউরোপের বাজারে মার্জারে যাচ্ছে টাটা স্টিল

ভারতের বহুজাতিক স্টিল প্রস্তুতকারী কোম্পানি টাটা স্টিল ইউরোপে জার্মানির এক কোম্পানির সঙ্গে একীভূত (মার্জ) হওয়ার চিন্তা করছে। জার্মানির ওই কোম্পানির নাম থিসেনক্রুপ এজি।

বিশ্বের দশম বৃহৎ ইস্পাত কোম্পানি ভারতের টাটা স্টিল। আর ইউরোপে এর অবস্থান দ্বিতীয়। বছরে ২ কোটি ৬ লাখ টন অতিরিক্ত ইস্পাত উত্পাদনের সক্ষমতা রয়েছে কোম্পানিটির।

ছবি সংগৃহীত

কোম্পানিটির তথ্য মতে, যুক্তরাজ্যের সম্পদ বিক্রির পরিকল্পনা গ্রহণের পর, বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে বৈঠক করে টাটা স্টিল। সম্পদ বিক্রির পরিকল্পনার মধ্যে রয়েছে যুক্তরাজ্যের ওয়েলসে অবস্থিত পোর্ট ট্যালবট ইস্পাত কারখানা।

আন্তর্জাতিক বাজারে ইস্পাতের দাম পড়ে যাওয়া এবং সস্তা ইস্পাত আমদানির সঙ্গে প্রতিযোগিতার কারণে কারখানাটির লোকসানের পরিমাণ আকাশ ছুঁয়েছে।

একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, এই চুক্তি হলে প্রায় ৪০ থেকে ৬০ কোটি ইউরো ব্যয় সংকোচন হবে। সেই সঙ্গে টাটা স্টিলের বিক্রি পরিকল্পনার ফলে কারখানার ১৫ হাজার কর্মী যে ঝুঁকির মুখে পড়েছিল, সে শঙ্কা থেকে তারা উদ্ধার হতে পারবে; ইউরোপের বাজারে আবারও নতুন করে বাঁচার স্বপ্ন দেখবে টাটা।

ইন্ডিয়া ইনফো লাইনের এক খবরে বলা হয়েছে, মার্জারের খবরের পর গতকাল শুক্রবার ভারতের বাজারে টাটা স্টিলের শেয়ারদর এক বছরের মধ্য সর্বোচ্চে উঠে। আগের কার্যদিবস থেকে গতকাল শেয়ারটি এক পর্যায়ে ৫.৪ শতাংশ দর বেড়ে ৫১১.৫ রুপিতে লেনদেন করে।

এস

এই বিভাগের আরো সংবাদ