জি-৭ সম্মেলনে যোগ দিতে সিসিলিতে ডোনাল্ড ট্রাম্প
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জি-৭ সম্মেলনে যোগ দিতে সিসিলিতে ডোনাল্ড ট্রাম্প

৪৩তম জি-৭ সম্মেলনে যোগ দিতে ইতালির সিসিলি দ্বীপে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সম্মেলনে অর্থনীতি, বাণিজ্য এবং জলবায়ু ইস্যু নিয়ে বিতর্ক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসির খবর বলা হয়েছে, অর্থনৈতিকভাবে শক্তিধর বিশ্বের সাতটি দেশের এই সম্মেলনে যোগ দেওয়ার পর মধ্যপ্রাচ্য ও ইউরোপে দীর্ঘ সফরের ইতি টানবেন এই মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের মতে, প্যারিস জলবায়ু চুক্তি যুক্তরাষ্ট্রের জন্য ভালো হয়নি। নির্বাচনী প্রচারণার সময়  প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে আনার অঙ্গীকারও করেছিলেন ট্রাম্প।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জলবায়ু নীতির মূল অংশগুলো বাতিলের জন্য নতুন এক নির্বাহী আদেশেও স্বাক্ষর করেন  ট্রাম্প।

অর্থনীতিতে শক্তিধর সাতটি দেশ কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র জি-৭য়ের সদস্য দেশ। এই সম্মেলনের প্রতিনিধিত্ব করছে ইউরোপীয় ইউনিয়ন।  ট্রাম্প এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেসহ মোট চারজন জি-৭ সম্মেলনে প্রথমবারের মত অংশ নিচ্ছেন।

বিবিসি বলছে, সহিংস চরমপন্থার মোকাবেলায় প্রয়োজনীয় চুক্তি নিয়ে এই সম্মেলনে আলোচনা হতে পারে।

এছাড়া জি-৭য়ের সদস্য দেশ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার দেশের ওপর উত্তর কোরিয়ার হুমকির বিষয়টি তুলে ধরবেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ভয়াবহ সন্ত্রাসী হামলার বিষয়টি জি-৭ সম্মেলনে উপস্থাপন করবেন টেরেসা মে। তিনি বিশ্বের শীর্ষ নেতাদের সন্ত্রাসের বিরুদ্ধে শক্তিশালী লড়াইয়ের আহ্বান জানাবেন।

টি

এই বিভাগের আরো সংবাদ