অদৃশ্য লাল কার্ড আসছে ক্রিকেটে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অদৃশ্য লাল কার্ড আসছে ক্রিকেটে

ক্রিকেট মাঠে অসদাচরণ বা অখেলোয়াড়সুলভ আরচণ করলে খেলোয়াড়কে ‘লাল কার্ড’ দেখাতে পারবেন মাঠে থাকা আম্পায়াররা। তবে ফুটবলের মতো এই লাল কার্ড দৃশ্যমান না হলেও মাঠ ছাড়তে হবে আক্রমণাত্মক ক্রিকেটারকে। আগামী অক্টোবর থেকে এই পদ্ধতি চালু হতে পারে।

গতকাল বৃহস্পতিবারের সভায় নতুন এক প্রস্তাবে আম্পায়ারদের এমন ক্ষমতা দেওয়ার পক্ষে ভোট দিয়েছে আইসিসি ক্রিকেট কমিটি। অনিল কুম্বলের নেতৃত্বে এই ক্রিকেট কমিটিতে আরও আছেন রাহুল দ্রাবিড়, মাহেলা জয়াবর্ধনে, অ্যান্ড্রু স্ট্রাউস, ড্যারেন লেম্যান এবং কেভিন ও’ব্রেইন।

cricket-red-card

মজা করে এই লাল কার্ড দেখানো হয়েছিল। তবে এর বাস্তব রূপ আসছে। ফাইল ছবি

নিজেদের অভিজ্ঞতা ও বর্তমান পরিস্থিতি বিবেচনা করেই যুগান্তকারী আরও কিছু সিদ্ধান্ত প্রস্তাব দিয়েছেন তারা। এর মধ্যে রয়েছে- ডিআরএস সংশোধন, আহত খেলোয়াড়ের বদলি খেলোয়াড়, রান আউটের নিয়ম সংশোধন, নো বল ইত্যাদি। এই প্রস্তাবগুলো বাস্তবায়ন হলে যুগান্তকারী পরিবর্তন আসবে ক্রিকেটে।

বর্তমানে মাঠের আম্পায়ারের কোনো এলবিডব্লিউর সিদ্ধান্তের পর রিভিউ নেওয়ার পর রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখানো হলে সিদ্ধান্তের পরিবর্তন হয় না। আর আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়। নতুন প্রস্তাবে বলা হয়েছে, রিভিউতে আম্পায়ার্স কল আসলে রিভিউ নষ্ট হবে না।

‘আম্পায়ার্স কল’ এর ক্ষেত্রে মাঠের সিদ্ধান্তকে প্রাধান্য দেওয়া হয়। এতে রিভিউ বাতিল হওয়াটা দুর্ভাগ্যজনক। নতুন সিদ্ধান্তের বাস্তবায়ন হলে এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে রিভিউ নষ্ট হবে না। তবে বর্তমানে টেস্টে প্রতি ৮০ ওভারে নতুন দুইটি রিভিউ পাওয়ার নিয়মটা বাতিল হতে পারে। পুরো এক ইনিংসেই দুইটি রিভিউ রাখার কথা বলা হচ্ছে।

আইসিসি ক্রিকেট কমিটির প্রস্তাবে বলা হয়েছে, মাথায় আঘাত পেয়ে কোনো খেলোয়াড় মাঠ ছাড়লে, তার বদলি হিসেবে অন্য একজনকে মাঠে নামানো যাবে। পরীক্ষামূলকভাবে দুই বছরের জন্য এটা চালুর প্রস্তাব করা হয়েছে।

রান আউটের নিয়মেও সংশোধনীর প্রস্তাব করেছে আইসিসি ক্রিকেট কমিটি। ব্যাট বা পায়ে ক্রিজ একবার অতিক্রম করার পর ব্যাটসম্যান ভাসন্ত অবস্থায় স্ট্যাম্পে বলা লাগালে আউট হবে না। বর্তমানে এই ধরনের বেশ কয়েকটি আউটের ঘটনা দেখা গেছে।

নো বল নির্ধারণের ক্ষমতা পাচ্ছেন টিভি আম্পায়ার। নতুন প্রস্তাবে বল হওয়ার সঙ্গে সঙ্গে রিপ্লে দেখে নো বলের সিদ্ধান্ত জানাবেন তৃতীয় আম্পায়ার। বর্তমানে শুধু আউট হওয়ার পর রিপ্লে দেখে নো বল নির্ধারণ করতে পারেন ওই দায়িত্বে থাকা ব্যক্তি।

এছাড়া ব্যাট ব্যবহারের পুরুত্ব নির্ধারণের বিষয়েও প্রস্তাব করেছে আইসিসি ক্রিকেট কমিটি। বর্তমানে ব্যাটসম্যানরা নিজেদের পছন্দমতো পুরুত্বের ব্যাট ব্যবহার করেন। তবে নতুন প্রস্তাব পাশ হলে সেটি আর সম্ভব হবে না।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ