'বৈদেশিক বাণিজ্য সক্ষমতা অর্জনে বিএফটিআই এর আরও সহায়তা দরকার'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বৈদেশিক বাণিজ্য সক্ষমতা অর্জনে বিএফটিআই এর আরও সহায়তা দরকার’

বৈদেশিক বাণিজ্য সক্ষমতা বৃদ্ধিতে ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিআই) সহায়তা বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আজ বৃহষ্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত বিগত তিন বছরের বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি বলেছেন, একসময় বিএফটিআই সচ্ছল না থাকলেও এখন লাভজনক প্রতিষ্ঠান হয়ে উঠেছে। দেশের বৈদেশিক বাণিজ্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিএফটিআই এর গুরুত্ব বেড়েই চলছে। ব্যবসায়ীদের জন্য বিএফটিআই-এর সেবা নিশ্চিত করতে হবে।তোফায়েল আহমেদ

মন্ত্রী বলেন, বৈদেশিক বাণিজ্যে জড়িত ব্যবসায়ীরা এ ইনস্টিটিউটে প্রশিক্ষণ গ্রহণ করে দক্ষতার সঙ্গে বাণিজ্য কার্যক্রম পরিচালনা করছে। আগামী দিনগুলোতে বৈদেশিক বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে, এ জন্য ব্যবসায়ীদের সক্ষমতা অর্জন করতে হবে।

তোফায়েল বলেন, প্রতিষ্ঠানটি সফলতার সাথে সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের প্রশিক্ষণ প্রদান, সেমিনারের মধ্যে বৈদেশিক বাণিজ্য সম্পর্কে ধারনা প্রদান করে যাচ্ছে। দেশের সেবা খাতে রপ্তানি বাণিজ্যের সমস্যা ও সম্ভাবনা নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া আংটাড, আইটিসি এবং ইউএনস্ক্যাপ এর বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা দিয়ে যাচ্ছে।

এ সময় বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ বিগত তিন বছরের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেন।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু, বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান( সিনিয়র সচিব) মুশফেকা ইফফাত, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভারপ্রাপ্ত ভাইস-চেয়ারম্যান অভিজিৎ চৌধুরী, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির ভারপ্রাপ্ত প্রিন্সিপাল সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার, বিসিআই-এর প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী উপস্থিত ছিলেন।

অর্থসূচক/আজম/টি

এই বিভাগের আরো সংবাদ