বাড়তি দামের বিরুদ্ধে চট্টগ্রামে অভিযান, জরিমানা আদায়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাড়তি দামের বিরুদ্ধে চট্টগ্রামে অভিযান, জরিমানা আদায়

চট্টগ্রামের পাহাড়তলী ও চকবাজারে অভিযান চালিয়ে অতিরিক্ত দাম রাখার অভিযোগে ১০ টি দোকানকে ২৩ হাজার টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব শঙ্কর কুমার বিশ্বাস ও জনাব মোঃ তৌহিদুল ইসলাম বাজার দুইটিতে আজ বৃহস্পতিবার অভিযান চালান।

চকবাজারে শঙ্কর কুমার বিশ্বাস অভিযান চালিয়ে ৩ টি মাংসের দোকানকে পাঁচ হাজার টাকা এবং চালের বস্তায় পাটের বস্তার পরিবর্তে পলিথিন জাত মোড়ক ব্যবহার করায় “পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ এর ৪ ধারা লঙ্ঘন করায়” ৫,০০০ টাকা অর্থদণ্ড করা হয়।

চকবাজারে ৫ টি মামলায় সর্বমোট ১৩ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

এদিকে পাহাড়তলি বাজারে জনাব মোঃ তৌহিদুল ইসলাম অভিযান পরিচালনা করেন। এসময় বাজারের মুদি দোকান, শাক-সবজির দোকান, মাছ-মুরগির দোকানগুলোকে যথাযথভাবে মূল্য তালিকা প্রদর্শন, পণ্য ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ, ডিজিটাল স্কেল ব্যবহার করার জণ্য অনুরোধ করা হয়।

এ সময় ৫ টি দোকানকে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৮ নং ধারা অনুযায়ী প্রত্যককে ২,০০০ টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

শঙ্কর কুমার বিশ্বাস অর্থসূচককে বলেন, আমাদের ৬ টিম এখন প্রতিটি বাজারে অভিযান চালাবে। আমরা আসলে মুলত এখন সতর্কতা মুলক অভিযান চালাচ্ছি। পুরো রমজান জুড়েই বাজার থেকে শপিংমল প্রতিটি জায়গায় আমরা ন্যায্যমূল্যের জন্য অভিযান চালাবো।

অভিযানের সময় ক্যাব প্রতিনিধি, বাজার কমিটির সদস্যগণ এবং আইন-শৃংখলা বাহিনীর পক্ষে পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ, আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে অত্যাবশ্যকীয় নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ ও কাপড়ের মূল্যসহ সকল পণ্যের দাম স্বাভাবিক ও স্থিতিশীল রাখার লক্ষ্যে জেলা প্রশাসন গত ২৪ শে মে ৬ টি বাজার মনিটরিং টিম গঠন করা হয়। এই টিমের আছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শংকর কুমার বিশ্বাস, সৈয়দ মোরাদ আলী, আবদুস সামাদ শিকদার, রঞ্জন চন্দ্র দে, মো. তৌহিদুল ইসলাম ও শান্তা রহমান।

এই টিমে সিটি করপোরেশন, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, বিএসটিআই, পুলিশ, র‌্যাব, জেলা বাজার কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খাদ্য, টিসিবিসহ সরকারের বিভিন্ন বিভাগের প্রতিনিধিরা অর্ন্তভুক্ত আছেন।

অর্থসূচক/দেবু/টি

এই বিভাগের আরো সংবাদ