তেল কিনতে ১০ কোম্পানির সঙ্গে বসবে বিপিসি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

তেল কিনতে ১০ কোম্পানির সঙ্গে বসবে বিপিসি

চলতি বছরের দ্বিতীয়ার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য জ্বালানি তেল কিনতে আন্তর্জাতিক বাজার থেকে দরপত্র আহ্বান করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। সেই দরপত্রে সাড়া দিয়ে ১১ কোম্পানি প্রস্তাব জমা দিয়েছে।

তেল আমদানির জন্য এখন দর ঠিক করতে ১০ কোম্পানির সঙ্গে আলোচনা করবে বিপিসি।

জ্বালানি তেল

প্রতিষ্ঠানটির দুই কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স সম্প্রতি এ খবর জানিয়েছে।

রাষ্ট্র মালিকানাধীন কোম্পানিটি ১৬ লাখ ৫০ হাজার টন গ্যাস অয়েল, ২ লাখ ৪৫ হাজার টন জেট ফুয়েল এবং ২ লাখ টন ফুয়েল অয়েল কিনতে চায়।

আগামী সপ্তাহে এ দর ঠিক হতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বিপিসি গত সপ্তাহে জানায়, তারা তেল সরবরাহের জন্য ১১ কোম্পানির কাছ থেকে প্রস্তাব পেয়েছে।

তবে এই ১১ কোম্পানির মধ্যে কোন কোম্পানির সঙ্গে বিপিসি আলোচনা করবে না তা জানানো হয়নি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ১০ লাখ ৬০ হাজার টন জ্বালানি তেল আমদানি করতে দরপত্র আহ্বান করা হয়। ১৬ মে ছিল দরপত্র জমাদানের শেষ তারিখ।

দরপত্র জমা দেওয়া কোম্পানিগুলোর মধ্য উল্লেখযোগ্য হচ্ছে- ইউনিপেক, ভিটোল, ট্রাফিগুরা ও গ্লেনকো। এখন সর্বনিম্ন দরে কোন কোম্পানি তেল দিতে চায়- তা বিবেচনা করবে বিপিসি।

এক কর্মকর্তা জানান, এর মধ্যে জেট ফুয়েল ও গ্যাস অয়েলের জন্য সর্বনিম্ন দর প্রস্তাব করেছে ইউনিপেক।

তিনি বলেন, ইউনিপেক জেট ফুয়েল ও গ্যাস ওয়েলের অনুমোদন পেতে পারে। আর ফুয়েল অয়েলের অনুমোদন পেতে পারে ভিটোল।

খবরে বলা হয়, চীনের সিনপেকের বাণিজ্যিক সহযোগী প্রতিষ্ঠান ইউনিপেক প্রতি ব্যারেল জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারমূল্যের সঙ্গে প্রিমিয়াম হিসেবে ২ দশমিক ২৭ থেকে ২ দশমিক ৪৭ ডলার প্রস্তাব করেছে। বর্তমানে প্রতি ব্যারেলের বিপরীতে প্রিমিয়াম দেওয়া হচ্ছে ২ দশমিক ২০ ডলার। এক্ষেত্রে অন্য কোম্পানিগুলো ২ দশমিক ৪৭ থেকে ৪ দশমিক ৬৫ ডলার পর্যন্ত প্রস্তাব দিয়েছে।

আর ফুয়েল অয়েলের জন্য সর্বনিম্ন দরদাতা হিসেবে ২৯ দশমিক ৭৩ ডলার প্রস্তাব করেছে ভিটোল। বর্তমানে এ সংস্থার কাছ থেকে ১৫ দশমিক ৮০ ডলার দরে জ্বালানি তেল কেনার চুক্তি রয়েছে বিপিসির। এছাড়া এ ধরনের জ্বালানি তেলের জন্য অন্য কোম্পানিগুলো ৪১ দশমিক ২২ থেকে ৬৭ দশমিক ৮০ ডলার পর্যন্ত প্রস্তাব দিয়েছে।

এস

এই বিভাগের আরো সংবাদ