কৃষির দিকে ঝুঁকছে গ্রিসের তরুণেরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কৃষির দিকে ঝুঁকছে গ্রিসের তরুণেরা

প্রায় ৮ বছরের গভীর অর্থনৈতিক সংকটে প্রয়োজনীয় কর্মসংস্থানের অভাবে স্বাধীন ব্যবসার দিকে ঝুঁকছে গ্রিসের তরুণ প্রজন্ম। চাকরির আশা ছেড়ে দিয়ে মাটি ও কৃষি ভিত্তিক কাজে তাদের অংশগ্রহণের মাত্রা বেড়েছে বলে সম্প্রতি আল জাজিরার এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

হাল্কা আবহাওয়া ও উর্বর কৃষি জমি থাকা সত্ত্বেও শহরে বসবাস করা ও মোটা বেতনের জন্য বেশিরভাগ সক্ষম লোকেরাই শহরে বাস করতেন। কিন্তু অর্থনৈতিক সংকটের একটি বড় ধাক্কায় সেখানে বেকারত্বের হার বাড়তে থাকে। দেশটিতে অনূর্ধ্ব ২৫ বছর বয়সীদের বেকারত্বের হার ৪৮ শতাংশ, ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের হার প্রায় ৩০ শতাংশ। ক্রমাগত কর্মসংস্থান হ্রাস ও বেকারত্বের হার বৃদ্ধি পাওয়ায় অনেক উচ্চ শিক্ষিত তরুণ শহর থেকে গ্রামে এসে খামারের মাধ্যমে কৃষিকাজে সম্পৃক্ত হয়েছেন।

এসোসিয়েশন  অফ ইয়ং ফার্মারের দেওয়া তথ্য মতে ২০০৯ সাল থেকে ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ খামারির সংখ্যা বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

অর্থনৈতিক সংকটে প্রয়োজনীয় কর্মসংস্থানের অভাবে স্বাধীন ব্যবসার দিকে ঝুঁকছে গ্রিসের তরুণ প্রজন্ম।

শহর থেকে গ্রামে এসে কৃষিকাজে সম্পৃক্ত হওয়াদের একজন ৩৫ বছরের আলেক্সান্দ্রো ক্লেইটাস। রাজধানী এথেন্সে একটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানে চার বছর কাজ করেছেন। হঠাৎ চাকরি চলে যাওয়ার পর প্রায় ২ বছর কোথাও চাকরি পাননি। এর পর আর কোনো উপায় না পেয়ে রাজধানী থেকে প্রায় ৪ ঘণ্টা গাড়িপথ দূরত্বে; বাপ-দাদার ভিটে কালাবাকাতে ফিরে আসেন। সেখানে ভাই ও তিন বন্ধুর সঙ্গে মিলে কৃষি কাজ শুরু করেন।

আলেক্সান্দ্রো বলেন, আমরা প্রতিষ্ঠানের সেবা প্রদানের ক্ষেত্রে সর্বেসর্বা হয়তো হতে পারব না। তাই রাজধানী ছেড়ে এখানে এসে একেবারে শুন্য থেকে শুরু করেছি। আমার জমি কিংবা অভিজ্ঞতা কোনোটাই নেই। এরকম কাজ কাউকে না কাউকে তো শুরু করতেই হতো।

আলেক্সান্দ্রো অরগানিক জলপাই তেলের চাষ করছেন অনেক দিন ধরেই। ইতোমধ্যে বিশ্বব্যাপী প্রসাধনী বিক্রির একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়েছেন। প্রতিষ্ঠানটি জার্মানি, বেলিজিয়াম, এবং বাহরাইনের মতো দেশে পণ্য সরবরাহ করে থাকে।

গ্রিসে হাল্কা আবহাওয়া ও উর্বর কৃষি জমি থাকা সত্ত্বেও কৃষিকাজে লোকবল কম ছিল।

তবে পরিসংখ্যানও বলছে এরকম চিন্তাভাবনা শুধু আলেক্সান্দ্রো একাই করছেন না। দেশটিতে ২০ বছরের মধ্যে কৃষিখাতে বেশ পরিবর্তন দেখা গেছে বলে জানিয়েছে গ্রিক স্ট্যাটিসটিক্যাল সার্ভিস। তাদের দেওয়া তথ্য মতে এই ২০০৮ সালে যা ছিল ১১ শতাংশ, ২০১৫ সালে তা ১২ দশমিক ৯ শতাংশ পর্যন্ত বেড়েছে।

এদের মধ্যে অর্ধেকই শহর থেকে আসা মানুষজন বলে জানিয়েছে পরিসংখ্যান।

অর্থসূচক/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ