আইপিওতে ১২২৪ কোটি টাকা তুলেছে ভারতের সরকারি কোম্পানি হাডকো
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আইপিওতে ১২২৪ কোটি টাকা তুলেছে ভারতের সরকারি কোম্পানি হাডকো

ভারতে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট কোম্পানি-হাডকো পুঁজিবাজার থেকে ১২২৪ কোটি রূপি সংগ্রহ করেছে। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ প্রায় দেড় হাজার কোটি টাকা। সম্প্রতি কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে (আইপিও) এই অর্থ সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।

HUDCO

ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান
হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট কোম্পানির লোগো

হাডকো হচ্ছে প্রায় ৫ বছর পর পুঁজিবাজারে আসা ভারতীয় কোনো সরকারি কোম্পানি। গত ১১ মে কোম্পানির আইপিওর সাবস্ক্রিপশন শেষ হয়েছে। আইপিওতে প্রতিষ্ঠানটি ২০ কোটি ৪০ লাখ ৫৮ হাজার শেয়ার বিক্রি করেছে। এটি কোম্পানির পরিশোধিত মূলধনের (আইপিও পরবর্তী) ১০.১৯ শতাংশ।

আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত কোটার ৫৫.৪৫ গুণ, অপ্রাতিষ্ঠানিক উচ্চ সক্ষমতার বিনিয়োগকারীদের কোটার ৩৩০.৩৬ গুণ এবং সাধারণ বিনিয়োগকারীদের কোটার ১১গুণ আবেদন জমা পড়ে।

আইপিওতে ৬০ টাকা দরে এসব শেয়ার বিক্রি হয়।

গত ১৯ মে স্টক এক্সচেঞ্জে হাডকোর শেয়ার লেনদেন শুরু হয়। প্রথম লেনদেনটি হয় ৭৩.৪৫ রূপি দরে। আজ বৃহস্পতিবার বোম্বে স্টক এক্সচেঞ্জে এই কোম্পানির শেয়ারের কেনাবেচা হয় সর্বনিম্ন ৬৭.১০ রূপি থেকে সর্বোচ্চ ৬৮.৯০ রূপি দরে।

হাডকো মূলত আবাসন খাত ও শহরাঞ্চলের অবকাঠামো নির্মাণে অর্থায়ন করে থাকে। প্রতিষ্ঠানটি সরাসরি ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক গ্রাহককে ঋণ দেওয়ার পাশাপাশি রাজ্য সরকারের মাধ্যমে অর্থায়ন করে থাকে। হাডকোর ঋণের স্থিতি ৩৬ হাজার ৩৮৬ কোটি রূপি। এর ৩০.৯০ শতাংশ গেছে আবাসন খাতে, আর ৬৯.১০ শতাংশ গেছে অবকাঠামো খাতে।

চলতি হিসাববছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে হাডকো ৪৯৬ কোটি টাকা নীট মুনাফা করেছে।

এই বিভাগের আরো সংবাদ