৪ মাসে বিদেশে বাংলাদেশি শ্রমিক বেড়েছে ৪৭%
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৪ মাসে বিদেশে বাংলাদেশি শ্রমিক বেড়েছে ৪৭%

গত ৪ মাসে বিদেশে বাংলাদেশি শ্রমিকের সংখ্যা ৪৭ শতাংশ বেড়েছে। কর্মকর্তারা বলছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ বেড়ে যাওয়ায় এই ইতিবাচক প্রভাব পড়েছে।

জানুয়ারি-এপ্রিল প্রান্তিকে বিদেশে কর্মসংস্থান হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৪১১ বাংলাদেশির। গত বছরের একই সময় যা ছিল ২ লাখ ৪৯ হাজার ৮৬১ জন।

এর মধ্য জানুয়ারিতে হয়েছে ৮১ হাজার ৪৩৪; ফেব্রুয়ারিতে ৮৫ হাজার ৩৮; মার্চে ১ লাখ ৬ হাজার ৪৫৪ ও এপ্রিলে ৯৫ হাজার ৪৮৫ জনের।

Soudi Workers

ছবি সংগৃহীত

চলতি বছরের শুরুতে বাংলাদেশিদের জন্য সৌদির শ্রমবাজার পুনরায় চালু হয়। এরপরই সেখানে কর্মী পাঠানোর ওপর গুরুত্বারোপ করেন বিশ্লেষকরা।

তারা আশা প্রকাশ করে বলেন, এই প্রবণতা যদি বজায় থাকে, তবে এ বছর ১০ লাখের বেশি কর্মী যাবে বিদেশে।

একটি ইংরেজি দৈনিকের অনলাইন সংস্করণে বলা হয়েছে, গত ৪ মাসে শুধু সৌদি গেছে ২ লাখ ১৬ হাজার ১০১ জন বাংলাদেশি। এরপরে রয়েছে ওমান; সেখানে গেছে ৩৭ হাজার ৪০৩ বাংলাদেশি। এছাড়া কাতার ও কুয়েতে গেছে ৩৬ হাজার ৬৬১ জন ও ১৬ হাজার ৮৮১ জন।

প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব নারায়ন চন্দ্র বার্মা বলেন, বাংলাদেশি কর্মীদের বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা  করতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। যার ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে।  সংযুক্ত আরব আমিরাতেও ফের লোক পাঠানো যায় কি-না তা নিয়ে কাজ চলছে।

তিনি বলেন, উপসাগরীয় দেশটি খুব শিগগির বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দেবে বলে আশা করছি।

মালয়েশিয়াও বাংলাদেশিদের কাজ দিতে শুরু করছে বলে জানান তিনি।

এদিকে বিশেষজ্ঞরা বিদেশে কর্মী পাঠানোর আগে সংশ্লিষ্ট দেশের চাহিদার বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। কারণ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে এখন অর্থনৈতিক গতি ধীর।

শাহীন

এই বিভাগের আরো সংবাদ