সহকারী শিক্ষকরাই হচ্ছেন প্রধান শিক্ষক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সহকারী শিক্ষকরাই হচ্ছেন প্রধান শিক্ষক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের শূন্যপদ পূরণে সহকারী শিক্ষকদের মধ্য থেকে চলতি দায়িত্ব প্রদান করার উদ্যোগ নিয়েছে সরকার। সারাদেশে ১৬ হাজার প্রধান শিক্ষকের শূন্য পদে সহকারী শিক্ষকদের চলতি দায়িত্ব দেওয়া হবে।

আজ মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক শিক্ষক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি আরও বলেন, ঢাকা জেলার ৮৭ শিক্ষককে আজকেই প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেওয়া হয়েছে।

Primary Schoolমন্ত্রী জানান, আদালতে মামলা থাকায় দীর্ঘ আট বছর ধরে সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতির মাধ্যমে ৬৫ শতাংশ প্রধান শিক্ষকদের পদ পূরণ করা সম্ভব হয়নি।  প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন, প্রশাসনিক ও সার্বিক ব্যবস্থায় সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, জেলা থেকে শিক্ষকদের গ্রেডেশনের তালিকা পেলে সেখানেও প্রধান শিক্ষকের শূন্য পদে সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বে নিয়োগ দেওয়া হবে।

মোস্তাফিজুর রহমান বলেন, প্রধান শিক্ষকের পদ দুইটি প্রক্রিয়ায় পূরণ করা হয়। মোট শূন্য পদের ৩৫ শতাংশ পিএসসির (সরকারি কর্ম কমিশন) মাধ্যমে সরাসরি নিয়োগ এবং ৬৫ শতাংশ সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়ে থাকে।

আজকের বৈঠকে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তাফা কামাল, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আতিকুর রহমান ও সাধারণ সম্পাদক আবুল বাশার প্রমুখ।

অর্থসূচক/আজম/এমই/

এই বিভাগের আরো সংবাদ