সিরিজে গুরুত্বহীন; বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সিরিজে গুরুত্বহীন; বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে আগামীকাল বুধবার ডাবলিনের ক্লোনটার্ফে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। তবে ইতোমধ্যে সিরিজের শিরোপা জিতে নিয়েছে নিউজিল্যান্ড। তাই সিরিজের ষষ্ঠ ও শেষ ম্যাচটি গুরুত্বহীন। কিন্তু বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ এই ম্যাচ।

আগামীকাল বুধবারের ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলেই আইসিসি ওডিআই র‌্যাংকিংয়ে সপ্তম থেকে ষষ্ঠ স্থানে উঠবে বাংলাদেশ। একইসঙ্গে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অনেকাংশেই নিশ্চিত করে ফেলবে টাইগাররা। তাই নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাংকিংয়ের ৬ নম্বর ও সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করাই প্রধান লক্ষ্য বাংলাদেশের। বাংলাদেশ সময় আগামীকাল বুধবার বিকেল ৩টা ৪৫ মিনিটে খেলাটি শুরু হবে।

Bangladesh Fielding2

বাংলাদেশ ওডিআই দলের একাংশ।

ফাইনালবিহীন ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বে ৩ ম্যাচ খেলে প্রতিটি ম্যাচে জয় পেয়েছে নিউজিল্যান্ড। সমানসংখ্যক ম্যাচে ১টি করে জয়, হার ও পরিত্যক্ত হওয়ায় ৬ পয়েন্ট অর্জন করে রানার্স-আপ নিশ্চিত করেছে বাংলাদেশ। আর ডাবল-লিগ পদ্ধতিতে ৪টি ম্যাচ খেলে ৩টি হার ও ১টি পরিত্যক্ত হওয়ায় ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিত থেকেই ত্রিদেশীয় সিরিজ শেষ করেছে স্বাগতিক আয়ারল্যান্ড।

বর্তমানে ৯১ রেটিং নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সপ্তম স্থানে রয়েছে টাইগাররা। আগামীকাল নিউজিল্যান্ডকে হারাতে পারলে বাংলাদেশের রেটিং হবে ৯৩। ষষ্ঠ স্থানে থাকা শ্রীলংকার রেটিংও ৯৩। তবে ভগ্নাংশের হিসাবে শ্রীলংকাকে টপকে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ। সপ্তমস্থানে নেমে যাবে শ্রীলংকা।

অষ্টমস্থানে থাকা পাকিস্তানের রেটিং ৮৮। নবমস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং ৭৯। বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা আইসিসির নিয়নুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের সেরা আট দল সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলবে। তাই সেপ্টেম্বরের আগে শ্রীলংকা ও পাকিস্তান কোনোভাবে বাংলাদেশের রেটিং টপকে গেলেও ওয়েস্ট ইন্ডিজের টপকে যাওয়া দুরূহ হবে। তাই নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে খেলার ছাড়পত্র অনেকাংশেই নিশ্চিত করার লক্ষ্য বাংলাদেশের। তবে হেরে গেলে খুব বেশি ক্ষতি হবে না টাইগারদের। সেক্ষেত্রে ভবিষ্যতে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের খেলার ফলগুলোর দিকে নজর রাখতে হবে বাংলাদেশকে। তারপরও নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ প্রায় নিশ্চিত করার সুযোগটা হাতছাড়া করতে চাইবে না মাশরাফির দল।

পাশাপাশি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেলে আসন্ন আসরে আত্মবিশ্বাসী থেকে ইংল্যান্ডের মাটিতে খেলতে নামবে বাংলাদেশ। অবশ্য এখনও ফুরফুরা মেজাজে আছে মাশরাফি-মুশফিকরা। কাটার মাস্টার মুস্তাফিজের দুর্দান্ত নৈপুণ্য; তামিম ইকবাল, সৌম্য সরকার ফর্মে ফেরায় আশা দেখছে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষেও আয়ারল্যান্ডের মতো খেলতে পারলে জয় সম্ভব বলে মনে করেন মাশরাফি। তিনি বলেন, নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা জিততে চাই। আয়ারল্যান্ডের বিপক্ষে যেভাবে খেলেছি, সেভাবে খেলতে পারলে কিউইদের বিপক্ষেও জয় পাবো।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ