ঢাকা-খুলনা-কলকাতা রুটে বাস চলাচল শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাকা-খুলনা-কলকাতা রুটে বাস চলাচল শুরু

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (বিআরটিসি) সহযোগিতায় ঢাকা-খুলনা-কলকাতা রুটে বাস চলাচল আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। আজ সকাল ৭টার দিকে আনুষ্ঠানিকভাবে এই রুটের উদ্বোধন করেন বিআরটিসির চেয়ারম্যান মিজানুর রহমান।

বিআরটিসির আন্তর্জাতিক বাস টার্মিনালে উদ্বোধনী অনুষ্ঠানে চেয়ারম্যান বলেন, নতুন এ সার্ভিসের মাধ্যমে দুদেশের বন্ধুত্বের সম্পর্ক আরো বাড়বে।

গ্রিনলাইন পরিবহন ও বিআরটিসির যৌথ উদ্যোগে একদিন পরপর ওই রুটে চলবে বাসটি। গ্রিনলাইন পরিবহনের জেনারেল ম্যানেজার আব্দুস সাত্তার জানান, ঢাকা থেকে রওনা হয়ে এই রুট দিয়ে একই বাসে কলকাতা যেতে পারবেন যাত্রীরা। যাত্রাপথে কোনো গাড়ি পরিবর্তন করতে হবে না।

তিনি জানান, মাওয়া থেকে কলকাতায় যাওয়া প্রথম বাস সার্ভিস এটি। বর্তমানে ঢাকা থেকে যাত্রার পর মাওয়া-খুলনা হয়ে কলকাতায় পৌঁছুতে প্রায় ১২ ঘণ্টার সময় লাগবে। তবে পদ্মা সেতু চালু হলে এই সময় আরও কমে যাবে।

গ্রিনলাইন বাস সার্ভিস সূত্রে জানা যায়, প্রতি সোম, বুধ ও শুক্রবার সকাল সাড়ে ৭টায় কমলাপুর বিআরটিসি বাস টার্মিনাল থেকে ছেড়ে যাবে বাস। বেলা দেড়টায় বাসটি খুলনায় পৌঁছানোর পর যাত্রীদের খাবার ও বিশ্রামের জন্য সর্বোচ্চ ২৫ মিনিট সময় দেওয়া হবে।

খুলনার রয়্যাল মোড় থেকে বেলা ২টায় বাসটি কলকাতার উদ্দেশ্যে রওনা হবে। বেনাপোলে পৌঁছাবে বিকেল ৪টায়। দুই পারের ইমিগ্রেশন ও কাস্টমসের কাজ শেষ করে রাত ৮টার দিকে কলকাতার সল্টলেক করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনালে গিয়ে পৌঁছাবে।

কলকাতার সল্টলেক করুণাময়ী বাস টার্মিনাল থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার সকাল সাড়ে ৭টায় ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে গ্রিনলাইনের বাস। রাত ৮টার দিকে বাসটি ঢাকায় এসে পৌঁছাবে।

গ্রিনলাইন পরিবহনের বেনাপোল অফিসের ম্যানেজার রবীন্দ্রনাথ রায় জানান, কলকাতাগামী পরিবহনটির প্রথম সার্ভিস দেওয়া বাসটি ৪০ সিটের। এর মধ্যে ঢাকায় ৩৬টি আসন বরাদ্দ হয়েছে। এছাড়া খুলনা থেকে বাকি ৪টি আসন বরাদ্দ হয়েছে।

উল্লেখ, ১৯৯৮ সালে প্রথম কলকাতা-ঢাকার মধ্যে যাত্রীবাহী বাস চলাচলের শুরু হয়। আর ২০০৮ সালের ১৪ এপ্রিল মৈত্রী ট্রেনের মাধ্যমে চালু হয় বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ। এরপর ২০১৫ সালে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে চালু করা হয় যাত্রীবাহী বাস চলাচল।

আর গত ৮ এপ্রিল খুলনা-কলকাতা রুটে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ও বাস সার্ভিস শুরু হয়েছে। এবারে শুরু হলো ঢাকা-খুলনা-কলকাতা যাত্রীবাহী বাস।

টি

এই বিভাগের আরো সংবাদ