শিল্পকলায় উজানের ‘বেহায়া মন’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিল্পকলায় উজানের ‘বেহায়া মন’

‘উজান’ এর ৪ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পরিবেশিত হয়েছে লোকজ ও আঞ্চলিক গানের আসর ‘বেহায়া মন’। টিএসসি কেন্দ্রিক লোক ও আঞ্চলিক গানের দলটির এই আয়োজন চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ৯ টা পর্যন্ত।

গতকাল রোববার সন্ধ্যা ছয়টায় শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

শিল্পকলা একাডেমিতে উজানের পরিবেশনা।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন লোকগান পরিবেশনা করা হয়। যার মধ্যে রয়েছে রংপুর ও কুচবিহারের কথ্যভাষায় রচিত ১৫০ বছরের প্রাচীন চটকা গান, ফকির লালন শাহের গান, রাধারমণ দত্তের ধামাল গান, রশিদ উদ্দিন সরকারের বাউল গান, শাহ আব্দুল করিমের গান, বাউল তুংসের গান, সূফী গান, ভাটি অঞ্চলের গান, আসামের বাউল নীলকন্ঠের গান, মাইজভান্ডারী গান, বাউল সামসুল হক চিশতির গান, আক্কাস দেওয়ানের বিচ্ছেদ গান, শাহ আলম সরকারের গান, বরিশালের আঞ্চলিক সারি গান, ঘাটু গান ও উজানে নিজেদের লোকগান।

দলটির সভাপতি সাইফুল ইসলাম বলেন, বাংলার লোকজ সংস্কৃতি ও লোকগানকে ধারণ ও সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে ২০১৩ সালে উজানের যাত্রা শুরু। সেই থেকে বিভিন্ন অঞ্চলের লোকগান সংগ্রহ এবং চর্চায় কাজ করে যাচ্ছে উজানের একদল তরুণ।

উজানের বর্ষপূর্তির এ অনুষ্ঠানটি উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর। অনুষ্ঠানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভিন্ন স্তরের নেতাকর্মী ও সংস্কৃতিকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মেহেদী/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ