জঙ্গিবাদের অর্থায়ন বন্ধে বৈশ্বিক উদ্যোগের আহবান প্রধানমন্ত্রীর
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জঙ্গিবাদের অর্থায়ন বন্ধে বৈশ্বিক উদ্যোগের আহবান প্রধানমন্ত্রীর

সারা বিশ্বের জঙ্গিবাদ মোকাবেলা নিশ্চিত করতে সন্ত্রাসীদের অস্ত্র ও অর্থায়নের যোগান বন্ধে বৈশ্বিক উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এই লক্ষ্যে একটি আন্তর্জাতিক সম্মেলনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

গতকাল রোববার সৌদি আরবের রাজধানীতে কিং আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এই আহবান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা অবশ্যই সন্ত্রাসীদের হাতে অস্ত্র সরবরাহ ও অর্থের উৎস বন্ধ করতে চাই। এ জন্য আন্তর্জাতিক পর্যায়ে সম্মেলনের প্রয়োজন।

শেখ হাসিনা বলেন, সেই সম্মেলন সফল হলে তা সকলের জন্য বিজয়-বিজয় পরিস্থিতি তৈরি করবে।

তিনি বলেন, সন্ত্রাস ও চরমপন্থা বিশ্বের শান্তির জন্য কেবল বড় হুমকিই নয়, এটি উন্নয়ন ও মানব সভ্যতার জন্যও। এটি কোনো দেশ, ধর্ম ও জনগণের কাছে গ্রহণযোগ্য নয়।

ইসলামকে সন্ত্রাসী কাজে ব্যবহার না করার আহ্বান জানিয়ে বিশ্ব নেতৃবৃন্দের উদ্দেশ্যে তিনি বলেন, সন্ত্রাসীদের কোনো ধর্ম, বিশ্বাস বা মৌলিক পরিচয় নেই, তারা যে কোনো ধর্ম থেকে আসুক না কেন।

ইসলাম শান্তি ধর্ম উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,  ইসলাম কখনো সহিংসতা বা হত্যাকাণ্ড সমর্থন করে না।

শেখ হাসিনা বলেন,  ইরাক ও সিরিয়ার মতো যুদ্ধাবিধ্বস্ত দেশগুলো সন্ত্রাসী সংগঠনসমূহের অভিযান এবং সদস্য সংগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে।

তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর যুক্তরাষ্ট্রের মার্শাল পরিকল্পনা অনুসরণে মধ্যপ্রাচ্যে যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর জন্য একটি পুনর্গঠন ও উন্নয়ন পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, ফিলিস্তিনি জনগণের দীর্ঘদিনের ভোগান্তি ও বঞ্চনা নতুন প্রজন্মের মনে অন্যায়-অবিচারের প্রতি ঘৃণার মনোভাবের সৃষ্টি হয়। তাই একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আমাদেরকে একসঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সৌদি আরবের বাদশা ও দুইটি বড় মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সউদ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং আরব ও অন্যান্য মুসলিম দেশসমূহের সরকার ও রাষ্ট্র প্রধানগণ বক্তব্য রাখেন।

টি

এই বিভাগের আরো সংবাদ