'আমদানি-রপ্তানি অফিসে ব্যবসায়ীদের ডিজিটাল সেবা দেওয়া হচ্ছে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘আমদানি-রপ্তানি অফিসে ব্যবসায়ীদের ডিজিটাল সেবা দেওয়া হচ্ছে’

আমদানি-রপ্তানি অফিসে ব্যবসায়ীদের ডিজিটাল সেবা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, ব্যবসায়ীদের আবেদন অনলাইনে নেওয়া হয় এবং অনলাইনেই নিবন্ধন প্রদান ও নবায়ন করা হয়। ফলে ব্যবসায়ীদের জন্য  এ সেবা প্রাপ্তি সহজ হয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ- ছবি সংগৃহীত

আজ রোববার ঢাকায় আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের নতুন কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য সহজ এবং ব্যবসায়ীদের দ্রুত সেবা প্রদানের জন্য এ অফিসে ডিজিটাল সেবা প্রদান ব্যবস্থাপনা চালু করা হয়েছে। আমদানি-রপ্তানি করতে ব্যবসায়ীদের সেবা নিতে এখন আর বেশি সময় অপেক্ষা করতে হয় না। এতে দেশে ব্যবসার পরিধি বাড়ছে। বাণিজ্যিক আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) পাওয়া এখন অনেক সহজ। তিনদিনের পরিবর্তে ১দিন ১২ ঘন্টা ২০ মিনিট সময়ে এবং ১৫টি ধাপের স্থলে ১০টি ধাপে আইআরসি জারি করা হচ্ছে।

তিনি বলেন, ই-ফাইলিং চালুর ফলে স্বচ্ছতার সঙ্গে দ্রুত ব্যবসায়ীদের সেবা দেওয়া হচ্ছে। কোনো ধরনের হয়রানি ছাড়াই ব্যবসায়ীরা প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পাচ্ছেন। বাণিজ্য মন্ত্রণালয় বছরে প্রায় ২০০ কোটি টাকা রাজস্ব আয় করে থাকে; এর অর্ধেকেরও বেশি আয় করে এ আমদানি-রপ্তানি অফিস থেকে। নতুন অফিসে কাজের পরিবেশ উন্নত এবং আধুনিক ব্যবস্থাপনার কারণে এখানে কার্যক্রম আরও বৃদ্ধি পাবে।

আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা করেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাণিজ্য মন্ত্রণালয়ের  ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু।

অর্থসূচক/আজম/এসএম

এই বিভাগের আরো সংবাদ