চলতি মাসেই ৮ লাখ টন চাল কিনবে সরকার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চলতি মাসেই ৮ লাখ টন চাল কিনবে সরকার

চলতি মে মাসের মধ্যে মিল মালিকদের কাছ থেকে ৮ লাখ টন চাল কিনবে সরকার। ইতোমধ্যে উত্তরাঞ্চলের মিল মালিকদের কাছ থেকে ১ লাখ ২৪ হাজার মেট্রিক টন চাল কেনার চুক্তি হয়েছে।

riceআজ রোববার ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় এই কথা বলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে এই কর্মশালার আয়োজন করা হয়।

চলতি বোরো মৌসুমে ৭ লাখ টন ধান এবং ৮ লাখ টন চাল কেনার লক্ষ্য নির্ধারণ করেছিল সরকার। হাওর অঞ্চলে বন্যার কারণে সেই লক্ষ্য পূরণ নিয়ে সংশয় দেখা দেওয়ায় চাল আমদানির সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কয়েকজন কর্মকর্তা।

খাদ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, হাওর অঞ্চলের জেলাগুলোতে বন্যায় প্রায় ৬ লাখ টন ধান নষ্ট হয়েছে। তবে বেসরকারি সংস্থাগুলোর পক্ষ থেকে দাবি করা হয়েছে, এবারের বন্যায় ফসলহানির পরিমাণ ২২ লাখ টন।

নিরাপদ খাদ্য নিশ্চিতে গণমাধ্যমকর্মীরা কীভাবে ভূমিকা রাখতে পারেন- সে প্রশিক্ষণের জন্য এই কর্মশালায় আয়োজন করা হয়। বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা এই প্রশিক্ষণে অংশ নেন।

কর্মশালার উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। এতে আরও বক্তব্য রাখেন- খাদ্য মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আবদুল ওয়াদুদ দারা, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. কায়কোবাদ হোসেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেনটেটিভ ডেভিড ডুলান, বাংলাদেশ নিরাপদ খাদ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ