উচ্চতা কোনো সমস্যা নয়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উচ্চতা কোনো সমস্যা নয়

যাদের উচ্চতা কম, তাদের অনেকেই নিজের খর্বতা নিয়ে হীনমন্যতায় ভোগেন। কম উচ্চতার জন্য কেউ কেউ আবার ব্যক্তিত্বহীনতায়ও আক্রান্ত হন। প্রাকৃতিকভাবে একটা নির্দিষ্ট বয়সের পর শরীরের উচ্চতা আর বাড়ে না। সেক্ষেত্রে নিজের স্বাভাবিক উচ্চতা নিয়ে সন্তুষ্ট থাকা ছাড়া উপায় নেই। কিন্তু মার্কিন স্টাইল বিশেষজ্ঞ উইলহ্যাম লোগান জানান, বিশেষ কয়েকটি উপায় অবলম্বন করলে বেঁটে মানুষদেরও কিছুটা লম্বা দেখায়।

Mushfiqur Rahman

ইংল্যান্ড টেস্ট দলের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুকের সঙ্গে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহমান।

১. এমন জামা পরিধান করুন যেগুলিতে লম্বালম্বি স্ট্রাইপ রয়েছে। আড়াআড়ি অর্থাৎ হরাইজন্টাল স্ট্রাইপ দেওয়া জামা ব্যবহার থেকে বিরত থাকুন। লম্বা স্ট্রাইপ দেওয়া জামা পরলে অপটিক্যাল ইল্যুশন তৈরি হয়। ফলে কিছুটা লম্বা দেখায়।

২. ঢিলেঢালা পোশাক পরবেন না। এতে শরীরকে চওড়া দেখায়। ফলে উচ্চতা আরও কম বলে মনে হয়।

৩. জুতা নির্বাচনে সতর্ক থাকুন। কম উচ্চতার মানুষদের উঁচু হিলের জুতা ব্যবহারের প্রবণতা থাকে। এতে গোড়ালি ও হাঁটুর ক্ষতি হয়। উঁচু জুতা ব্যবহার করলে শরীরের খর্বতা বেশি চোখে পড়ে। উঁচু হিলের পরিবর্তে মোটা প্যাডিং দেওয়া জুতা ব্যবহার করলে গোড়ালি ও হাঁটুর সমস্যা হবে না। আবার খর্বতার বিষয়টি নজরে আসবে না।

৪. পোশাক নির্বাচনের ক্ষেত্রে একই রঙের শার্ট-প্যান্ট বা সেলোয়ার-কামিজ পরিধান করুন। ভিন্ন রঙের জামা-প্যান্ট আপনার শরীরকে দুই ভাগে ভাগ করে দেয়। ফলে উচ্চতা কম দেখায়। কিন্তু অভিন্ন রঙের জামা পরলে সেই সমস্যা থাকে না।

৫. সোজা হয়ে হাঁটুন। মেরুদণ্ড সোজা রাখার পরিবর্তে কুঁজো হয়ে হাঁটলে বেশি খাটো দেখায়।

৬. শরীরে মেদ জমতে দেবেন না। শরীরে মেদ জমলে দৈর্ঘ্যের তুলনায় শরীরের প্রস্থ বেড়ে যায়। ফলে আপাতদৃষ্টিতে মোটা মানুষদের বেঁটে মনে হয়। আর পাতরা লোকেদের স্বাভাবিকের চেয়ে লম্বা দেখায়।

প্রসঙ্গত, যায় করা হোক না কেন- নির্দিষ্ট বয়সের পর কোনোভাবেই মানুষের উচ্চতা বাড়ানো সম্ভব হয় না। একটা বিষয় মনে রাখতে হবে, দৈহিক গঠন নয়; ব্যক্তিত্বই আপনার আসল পরিচয়।

অর্থসূচক/তাবাচ্ছুম/এমই/

এই বিভাগের আরো সংবাদ