সৌদি আরবে প্রেসিডেন্ট ট্রাম্প
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সৌদি আরবে প্রেসিডেন্ট ট্রাম্প

শনিবার সকালে সৌদি আরবে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো কোনো দেশে সফর করছেন তিনি। ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে আট দিনের বিদেশ সফরে গতকাল শুক্রবার দেশ ছেড়েছেন ট্রাম্প।

আজ শনিবার থেকে রিয়াদে শুরু হচ্ছে দুই দিনের ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’। এই সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প। ইসলামের শান্তিপূর্ণ দিক নিয়ে বক্তব্য দেবেন তিনি। সফরে সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ ও দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে ট্রাম্পের।

দুই দিনের সফরে ট্রাম্প সৌদি আরবের সঙ্গে একশ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তির আশা করছেন। যাতে মার্কিন যুক্তরাষ্ট্র উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তার জন্য নতুন করে প্রতিশ্রুতির প্রমাণ পায়।

সৌদি আরবের পর, ইসরায়েল, ফিলিস্তিন, বেলজিয়াম, ভ্যাটিকান সিটি ও ইতালির সিসিলি দ্বীপে যাওয়ার কথা রয়েছে তার।

২২শে মে সৌদি সফর শেষে ইসরায়েলে যাবেন ট্রাম্প। পাশাপাশি ফিলিস্তিন ভূখণ্ডেও যাওয়ার কথা রয়েছে তাঁর। ইসরায়েলের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প। ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচারণাকালে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট হলে ইসরায়েলে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাবেন। এই প্রতিশ্রুতির মানে, ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম নগরকে ইসরায়েলের রাজধানী হিসেবে মেনে নেবেন। এই প্রতিশ্রুতির বিষয়ে এই সফরে কি বক্তব্য আসছে সেই দিকে তাকিয়ে আছেন পর্যবেক্ষকেরা।

ইসরায়েল সফরের পর রোমের উদ্দেশে ২৪ মে যাত্রা করবেন ট্রাম্প। সেখানে একদিনের সফরে ভ্যাটিকান প্রাসাদে পোপ ফ্রান্সিসের সঙ্গে এক জনসমাবেশে যোগ দেবেন।

২৫ মে বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন ট্রাম্প। ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তাঁর। এরপর সামরিক জোট ন্যাটোর নেতাদের সঙ্গে এক বৈঠকে করবেন ট্রাম্প।

এরপর সিসিলি সফরে যাবেন ট্রাম্প। সেখানে জি-৭ সম্মেলনে যোগ দেবেন। এর মধ্য দিয়ে শেষ হবে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম বিদেশ সফর।

এদিকে ট্রাম্পের সফরকে কেন্দ্র করে সৌদির রাস্তায় ট্রাম্প এবং সৌদি বাদশা সালমানের ছবি সম্বলিত অসংখ্য বিলবোর্ড লাগানো হয়েছে। রাস্তার দুইপাশে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের পতাকা সারি সারি করে টাঙানো হয়েছে।

টি

এই বিভাগের আরো সংবাদ