এবার ভারতেই সফল জরায়ু প্রতিস্থাপন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবার ভারতেই সফল জরায়ু প্রতিস্থাপন

নিজের শরীরে একটা অসম্পূর্ণতা নিয়ে জীবনের ২১টি বছর কেটেছে রূপার (ছদ্দ নাম)। নিজেও জানতেন সে কথা। কিন্তু আক্ষেপ করেননি জীবনের দুই দশক।

তবে প্রশ্ন যখন আসলো ‘মা হবার’ তখনই চিন্তায় পড়লেন তিনি। রূপা জানেন স্বাভাবিক পদ্ধতিতে মা হওয়ার সুযোগ তার সামনে তার নেই। কারণ  নারী শরীর নিয়ে জন্মালেও জরায়ুটাই অনুপস্থিত ছিল তার শরীরে।

তারপরও রূপা মা হতে চাইছিলেন। কিন্তু সারোগেসি বা দত্তক নেওয়া পছন্দ ছিল না তার। তাই চিকিৎসকরা তার শরীরে জরায়ু প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন। রূপার মাও জরায়ু দাতা হিসেবে আগ্রহ দেখান।

মায়ের সিদ্ধান্তের পরেই ভারতে একটি অনন্য ইতিহাস তৈরির কাজে নামে পুণের একটি হাসপাতাল। গত মঙ্গলবার চিকিত্সক শৈলেশ পুনটামবেকরের নেতৃত্বে ১২ জনের  একটি দল এই অস্ত্রোপচার করেন। দুপুর ১২টা থেকে রাত ৯টা ১৫ মিনিট পর্যন্ত দীর্ঘ সময় ধরে চলে জরায়ু প্রতিস্থাপনের জটিল প্রক্রিয়া।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, এই অস্ত্রপচারের মধ্য দিয়ে ভারতে নতুন ইতিহাস লিখা হল। ভারতের প্রথম সফল জরায়ু প্রতিস্থাপনের সাক্ষী হয়ে থাকল পুণে।

উল্লেখ, ২০১৩ সালে সুইডেনে প্রথম সফল জরায়ু প্রতিস্থাপন অস্ত্রোপচার করা হয়। মোট ৯ জন মহিলার জরায়ু প্রতিস্থাপন করা হয় সেখানে। সেই প্রতিস্থাপিত জরায়ুর মাধ্যমে ৪ শিশুর জন্ম হয়।

এরপর ২০১৬ সালের ফেব্রুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লেভল্যান্ড ক্লিনিকে শুরু হয় গবেষণা। মোট ১০টি জরায়ু প্রতিস্থাপন অস্ত্রোপচার করা হয়।

জরায়ু প্রতিস্থাপন প্রক্রিয়া স্বাভাবিক ভাবে সন্তান ধারণে অক্ষম মহিলাদের আশার আলো দেখাবে বলে মনে করছেন গবেষকরা।

টি

এই বিভাগের আরো সংবাদ