শীতলক্ষ্যা তীরের 'ইকোপার্ক' উচ্ছেদের দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শীতলক্ষ্যা তীরের ‘ইকোপার্ক’ উচ্ছেদের দাবি

শীতলক্ষ্যার তীরে স্থাপিত একটি ‘ইকোপার্ক’ উচ্ছেদসহ নদী রক্ষায় ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা)। আজ শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এমন দাবি জানায় পরিবেশবাদী এই সংগঠনটি।

এ সময় বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস বলেন, শীতলক্ষ্যাসহ ঢাকা-নারায়ণগঞ্জের আশপাশের প্রায় সব নদী অবৈধভাবে দখল ও মারাত্মক দূষণের শিকার হচ্ছে। শীতলক্ষ্যার তীরে খানপুর বরফকল এলাকায় নদীর সীমানা প্রাচীরের কাছ থেকে ৩৩৭ নম্বর পিলারের পর নদীর প্রায় দুই একর জমি ভরাট করে ‘চৌরঙ্গী ফ্যান্টাসি পার্ক’ নির্মাণ করা হয়েছে।

পার্ক নির্মাণের অনুমতি দেওয়ায় তিনি বিআইডব্লিউটিএ’র দায়িত্ব নিয়েও প্রশ্ন তোলেন। পার্কটি উদ্বোধন করায় নদী রক্ষা সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের চেয়ারম্যান ও নৌমন্ত্রী শাজাহান খানেরও সমালোচনা করেন তিনি।

মিহির বিশ্বাস বলেন, মন্ত্রী কি করে এই পার্ক উদ্বোধন করলেন- তা সচেতন জনগণ অবশ্যই জানার অধিকার রাখে।

পার্কটি উচ্ছেদ করে নদীর আগের অবস্থা ফিরিয়ে আনতে সরকারের কাছে দাবি জানান মিহির।

এ সময় আবুল মকসুদ বলেন, ঢাকার চারপাশের চারটি নদী সংঘাতিকভাবে আক্রমণের শিকার। সরকারের প্রভাবশালীরা নদী দখল করছে, এটা অত্যন্ত বেদনাদায়ক। সরকারি প্রতিষ্ঠানগুলোর দায়িত্বহীনতার জন্য নদীগুলো ‍দূষিত হয়ে যাচ্ছে।

তিনি হুঁশিয়ার করে বলেন, নদী মরে গেলে যে তীর ও আশপাশের এলাকার মানুষের স্বাভাবিক জীবনযাত্রার ব্যবস্থা থাকবে না।

আজকের সংবাদ সম্মেলনে বাপা সাধারণ সম্পাদক আব্দুল মতিন, বাপার নারায়ণগঞ্জ জেলা সভাপতি এ বি সিদ্দিকী ও সাধারণ সম্পাদক তারিক বাবু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

টি

এই বিভাগের আরো সংবাদ