'দুর্যোগ মোকাবিলায় তথ্যপ্রযুক্তি অগ্রণী ভূমিকা পালন করছে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘দুর্যোগ মোকাবিলায় তথ্যপ্রযুক্তি অগ্রণী ভূমিকা পালন করছে’

আর্থ-সামাজিক উন্নয়নে এবং ইলেকট্রনিক-অভিঘাত (ই-রেজিলিয়েন্স) বৃদ্ধিতে এবং দুর্যোগকালীন অবস্থা মোকাবিলায় তথ্যপ্রযুক্তি মূল ভূমিকা পালন করছে বলে উল্লেখ করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আধুনিক প্রযুক্তিনির্ভর সমাজ ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির ব্যবহার অপরিহার্য এবং বর্তমানে দুর্যোগকালীন যোগাযোগ, উদ্ধারকার্য এবং দুর্যোগ-উত্তর পুনর্গঠন কার্যক্রমে বাংলাদেশ সরকার তথ্যপ্রযুক্তিকে অতীব জরুরি মাধ্যম হিসেবে স্বীকৃতি দিয়েছে বলেও জানান তিনি।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ফলে, আগাম সতর্কতা সংকেত, জরুরি অবস্থায় স্যাটেলাইট যোগাযোগ, ক্ষয়ক্ষতি ও ধ্বংসযজ্ঞ নিরূপণে অ্যারিয়েল ও স্যাটেলাইটে ধারণকৃত ছবি এবং সমন্বিত উদ্ধারকাজে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিশেষায়িত অ্যাপ ব্যবহার করছে।

গতকাল বৃহস্পতিবার বিকালে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইউনাইটেড ন্যাশনস ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্যা প্যাসিফিক (ইউএনএসকাপ) এর ৭৩তম কমিশন সেশনের ‘বিল্ডিং রেজিলিয়েন্স ফর ওয়াটার-রিলেটেড ডিজাস্টার রিস্কস শীর্ষক সাইড ইভেন্টে এ সব বলেন।

এর আগে প্রতিমন্ত্রী সকালে হাই-লেভেল ডায়ালগ অন রিজিওনাল ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ইন্টিগ্রেশন ইন সাপোর্ট অব দ্য ২০৩০, এজেন্ডা ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট শীর্ষক এক আলোচনায় প্যানেলিস্ট হিসেবেও অংশ নেন।

বিজ্ঞপ্তি

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ