জুলিয়ান অ্যাসাঞ্জের ধর্ষণ মামলা বাতিল করেছে সুইডেন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জুলিয়ান অ্যাসাঞ্জের ধর্ষণ মামলা বাতিল করেছে সুইডেন

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণ মামলাটি বাতিল করেছে সুইডেনের কৌঁসুলিরা। কৌঁসুলিদের পক্ষ থেকে অ্যাসাঞ্জের বিরুদ্ধে জারি থাকা গ্রেপ্তারি পরোয়ানা বাতিলের আবেদন জানিয়েছে। স্থানীয় সময় আজ শুক্রবার স্টকহোমের জেলা আদালতের কাছে এই আবেদন করা হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, ধর্ষণ মামলা থেকে অব্যাহতি পেলেও যুক্তরাষ্ট্রে তথ্য ফাসের অভিযোগে তাকে বিচারের মুখে দাঁড়াতে হতে পারে।

উল্লেখ,সুইডেনের কৌঁসুলিরা অ্যাসাঞ্জের বিরুদ্ধে ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারির পর ২০১২ সালের জুনে ৪৫ বছরের এ অস্ট্রেলীয় নাগরিক লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় চান। তখন থেকে তিনি সেখানেই অবস্থান করছেন।

তার বিরুদ্ধে দুই নারীকে যৌন হয়রানির অভিযোগ ছিল। ২০১০ সালে সুইডেন সফরকালে এ দুই নারীর সাথে অ্যাসাঞ্জের সাক্ষাৎ হয়। তবে অ্যাসাঞ্জ বরাবরই তার বিরুদ্ধে আনা এ অভিযোগ অস্বীকার করে একে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আসছেন।

চার বছরের অধিক সময় ধরে ব্রিটেনের ইকুয়েডর দূতাবাসে অবস্থান করা এই প্রযুক্তিবিশারদকে সুইডিশ কৌঁসুলিরা জিজ্ঞাসাবাদ করেন মার্চ মাসে। অ্যাসেঞ্জকে জিজ্ঞাসাবাদের সময়ে সুইডিশ কৌঁসুলি ইনগ্রিদ ইজগ্রিন এবং এক সুইডিশ পুলিশ পরিদর্শক ছিলেন।

এ সময় অ্যাসাঞ্জ তার বিরুদ্ধে দায়ের করা ধর্ষণ মামলার বিষয়ে মুখ খোলেন। তবে অ্যাসাঞ্জ বরাবর এই অভিযোগ অস্বীকার করে আসছিলেন।

টি

এই বিভাগের আরো সংবাদ