উজানের ৪ বছর পূর্তিতে শিল্পকলায় ‘বেহায়া মন’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উজানের ৪ বছর পূর্তিতে শিল্পকলায় ‘বেহায়া মন’

২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি (শিক্ষক-শিক্ষার্থী কেন্দ্র) কেন্দ্রীয় লোক ও আঞ্চলিক গানের দল উজানের যাত্রা শুরু হয়েছিল। প্রতিষ্ঠার ৪ বছর পূর্তি উপলক্ষে আগামী ২১ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে লোকজ ও আঞ্চলিক গানের আসর ‘বেহায়া মন’ পরিবেশনা করবে ওই গানের দল।

আগামী রোববার সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে বসতে যাচ্ছে এই আসর। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

Ujaan (3)

তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীতে উজানের আয়োজনের একাংশ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরও থাকবেন রংপুর ও কুচবিহারের কথ্যভাষায় রচিত ১৫০ বছরের প্রাচীন চটকা গান, লালন সাইঁজীর গান, রাধারমণ দত্তের ধামাল গান, রশিদ উদ্দিন সরকারের বাউল গান, শাহ আব্দুল করিমের গান, বাউল তুংসের গান, সূফী গান, ভাটি অঞ্চলের গান, আসামের বাউল নীলকন্ঠের গান, মাইজভাণ্ডারী গান, বাউল সামসুল হক চিশতির গান, আক্কাস দেওয়ানের বিচ্ছেদ গান, শাহ আলম সরকারের গান, বরিশালের আঞ্চলিক সারি গান, ঘাটু গান ও উজানে নিজেদের লোকগান।

এছাড়া অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে বিচ্ছেদ গান পরিবেশন করবেন প্রায় ১৫০০ গানের গীতিকার ও সুরকার বিখ্যাত বাউল শিল্পী আক্কাস দেওয়ান।

টিএসসি কেন্দ্রীক জনপ্রিয় গানের দল উজানের সভাপতি সাইফুল ইসলাম বলেন, বাংলার লোকজ সংস্কৃতি ও লোকগানকে ধারণ ও সর্বস্থরের মানুষের কাছে পৌঁছে দেওয়ার প্রত্যয় নিয়ে ২০১৩ সালে উজানের যাত্রা শুরু। সেই থেকে বিভিন্ন অঞ্চলের লোকগান সংগ্রহ এবং চর্চায় কাজ করে যাচ্ছে সংগঠনের এক দল তরুণ। বাঙ্গালি সংস্কৃতির বিকাশে বাঙ্গলির ঐতিহ্যের ধারক ও বাহক লোক গান ছড়িয়ে পড়ুক বিশ্ব দরবারে।

তিনি বলেন, আমাদের এবারের আয়োজনে থাকছে সঙ্গীত অঙ্গনের প্রথিতযশা শিল্পী ও গবেষকদের আলোচনা, অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করবেন বাউল আক্কাস দেওয়ান এবং উজানের শিল্পীদের সমন্বয়ে গানের আসর ‘বেহায়া মন’।

উজানের বর্ষপূর্তির অনুষ্ঠানটি উদ্বোধন করবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি থাকবেন একুশে পদকপ্রাপ্ত গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবনে উজানের সভাপতি সাইফুল ইসলাম।

সন্ধ্যা ৬টায় শুরু হয়ে বর্ণাঢ্য লোকজ গানের আয়োজন চলবে রাত ৯টা পর্যন্ত।

অর্থসূচক/মেহেদী/এমই/

এই বিভাগের আরো সংবাদ