২০ লাখ টন ক্ষমতার স্টিল কারখানা স্থাপনে আগ্রহী চীন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২০ লাখ টন ক্ষমতার স্টিল কারখানা স্থাপনে আগ্রহী চীন

যৌথ উদ্যোগে বাংলাদেশে বার্ষিক ২০ লাখ টন উৎপাদন ক্ষমতার একটি স্টিল উৎপাদন কারখানা স্থাপনে আগ্রহী চীন। সে দেশের কুনমিং আয়রন এন্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেড (কেআইএসসি) বাংলাদেশের স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেড (স্টার কনসোর্টিয়াম) ও বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস্ লিমিটেডের (বিএসআরএম) সঙ্গে যৌথ উদ্যোগে এ প্রকল্প বাস্তবায়ন করবে। প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে এটি হবে দেশের বৃহত্তম স্টিল উৎপাদন কারখানা।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সূত্রে এ তথ্য জানা গেছে।

BIDA-BSRM-KISC

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের সঙ্গে চীনের কুনমিং আয়রন অ্যান্ড স্টিল, বাংলাদেশের স্টার কনসোর্টিয়াম ও বিএসআরএম প্রতিনিধিদের বৈঠক

সূত্র জানিয়েছে, কুনমিং আয়রন এন্ড স্টিল হোল্ডিং কোম্পানির চেয়ারম্যান ঝাও ইয়ংপিং এর নেতৃত্বে কেআইএসসি, স্টার কনসোর্টিয়াম ও বিএসআরএমের একটি প্রতিনিধিদল আজ বৃহস্পতিবার প্রস্তাবিত প্রকল্পটি নিয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলামের সাথে বৈঠক করেছেন। তারা প্রকল্পটি বাস্তবায়নে বিডার সহযোগিতা চেয়েছেন।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে “Sino-Bangladesh International Industrial Capacity Cooperation Demonstrative Zone” নামে একটি বহুমাত্রিক সমন্বিত শিল্প পার্ক প্রতিষ্ঠার অংশ হিসেবে এই স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি নির্মাণ করা হবে। তাছাড়া স্টিল প্ল্যান্ট ও অন্যান্য সহায়ক শিল্পের কাঁচামাল হ্যান্ডলিংয়ের সুবিধার্থে প্রকল্পের কাছে সন্দ্বীপ চ্যানেলে একটি প্রাইভেট জেটি নির্মাণ করা হবে। প্রকল্পের বিদ্যুৎ চাহিদা মেটাতে প্রকল্প সংলগ্ন এলাকায় নির্মাণ করা হবে ১৬৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি কয়লাভিত্তিক পাওয়ার প্ল্যান্ট।

বৃহৎ এ প্রকল্প বাস্তবায়িত হলে ওই অর্থনৈতিক জোনে সহায়ক শিল্প যথা: সিমেন্ট তৈরি, ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং, স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং, লজিস্টিকস, বাণিজ্যিক সেবা প্রভৃতি খাতের বিকাশ ঘটবে।

বৈঠকে বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, জাতীয় গুরুত্বপূর্ণ এ ফার্স্ট ট্র্যাক প্রকল্পটি বাস্তবায়নে বিডা সব ধরনের সহযোগিতা করবে। প্রকল্পটি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ,  বাণিজ্য, বিদ্যুৎ, সড়ক পরিবহন ও সেতু, নৌপরিবহন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের প্রতিনিধিদের সমন্বয়ে দ্রুততম সময়ের মধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় সভা আহবান করা হবে।

সভায় সমন্বিত স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট প্রকল্প সংক্রান্ত পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন চীনের Yunan Yongle Overseas Investment Co. Ltd. এর চেয়ারম্যান উ ইউনকুন।

বৈঠকে বিডা’র পক্ষে সচিব অজিত কুমার পাল, পরিচালক তৌহিদুর রহমান খান, স্টার কনসোর্টিয়ামের পক্ষে চেয়ারম্যান ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হক চৌধুরী, কেআইএসসি’র ভাইস চেয়ারম্যান ঝাং ঝুমিং, ভাইস জেনারেল ম্যানেজার সান জিয়াওয়ুয়িসহ অন্যান্য প্রতিনিধি এবং বিএসআরএম’র পক্ষে চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে স্টার কনসোর্টিয়ামের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হক চৌধুরী অর্থসূচককে বলেন, চীনা প্রতিষ্ঠান কুনমিং আয়রন এন্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেড (কেআইএসসি) এখানে স্টিল খাতে বিনিয়োগে খুবই আগ্রহী। তারা প্রস্তাবিত স্টিল ম্যানুফ্যাকশ্চারিং প্ল্যান্টের সম্ভাব্যতা খতিয়ে দেখছে। এর অংশ হিসেবে বাংলাদেশ সফররত কেআইএসসির প্রতিনিধি দলটি সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা করছেন।

এই বিভাগের আরো সংবাদ