গৃহস্থালী কাজের মূল্যায়ন করতে হবে: তথ্যমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গৃহস্থালী কাজের মূল্যায়ন করতে হবে: তথ্যমন্ত্রী

সমাজকে এগিয়ে নিতে চাইলে গৃহস্থালী কাজের মূল্যায়ন করতে হবে বলে মনেে করেন  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ বৃহস্পতিবার দুই দিনব্যাপি ‘গৃহস্থালি কর্মকাণ্ডে নারীর শ্রম’ শীর্ষক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) ও একশন এইড বাংলাদেশ যৌথভাবে এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে।

তথ্যমন্ত্রী বলেন, সমাজকে এগিয়ে নিতে চাইলে যারা গৃহস্থালি কাজের সঙ্গে যুক্ত থাকেন- তাদের কাজের মূল্যায়ন করতে হবে।

তিনি বলেন, সরকারকে গৃহস্থালি কাজ মূল্যায়নের একটি মাপকাঠি তৈরি করতে হবে। গৃহস্থালি কাজকে আইনগত কাঠামোর মধ্যে নিয়ে আসতে পারলে রাষ্ট্র, সমাজ ও পরিবারে যেমন গৃহস্থালি কাজের মূল্যায়ন নিশ্চিত করা যাবে, তেমনি দেশের প্রবৃদ্ধির সঠিক চিত্র ধরতে পারবো। এছাড়া গৃহস্থালী কর্মসহ সব আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কাজের যথাযথ মূল্যায়নের মধ্যে দিয়ে লিঙ্গ বৈষম্য দূর হওয়ার পাশাপাশি এর মাধ্যমে টেকসই উন্নয়ন  লক্ষ্যে পৌছানোও আমাদের জন্য সহজ হবে।

গৃহস্থালি কাজের মূল্যায়নের ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকাকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, গৃহস্থালি কাজের মূল্যায়নের বিষয়ে জনগনকে সচেতন করাসহ সরকারকে আইন তৈরিতে উৎসাহি করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ-এর সদস্য ড. মেঘনা গুহ ঠাকুরতা ও একশনএইড বাংলাদেশ-এর ম্যানেজার (কমিউনিকেশন) শেখ মনজুর-ই-আলম।

সভাপ্রধানের বক্তব্যে পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীর বলেন, গৃহস্থালি কর্মকাণ্ডে নারীর শ্রমকে মূল্যায়ন না করার প্রবণতাটি পুরুষতান্ত্রিক সমাজের মানসিক দৈন্যতা হিসেবে আমি দেখি। আমাদের এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। গৃহস্থালি কাজে নারীর শ্রমের মূল্যায়নের মধ্যে দিয়ে নারীকে তার প্রাপ্য সম্মান ও মর্যাদা দিতে হবে।

ঢাকা ও ঢাকার বাইরের মোট ৩৫ জন সাংবাদিক প্রশিক্ষণটিতে অংশ নিয়েছেন। কর্মশালার সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করছেন পিআইবির অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসান।

বিজ্ঞপ্তি/এসএম

এই বিভাগের আরো সংবাদ