এবার অ্যাপ থেকে ১ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য চুরি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবার অ্যাপ থেকে ১ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য চুরি

সারা বিশ্বে কম্পিউটার হ্যাকের ঘটনার পরে এবার ভারতের সবচেয়ে বড় রেস্টুরেন্ট বিষয়ক অ্যাপ জোমাটো (Zomato) থেকে প্রায় ১ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য চুরি হয়েছে।

সিএনএন মানির খবরে বলা হয়েছে, অ্যাপটির ডাটাবেস থেকে থেকে ওই বিপুল সংখ্যক গ্রাহকের হয়েছে, ইউজারনেম, পাসওয়ার্ড ইত্যাদি চুরি হয়েছে। তবে অর্থনৈতিক লেনদেনের কোনো তথ্য বা এই সংক্রান্ত কোনো পাসওয়ার্ড চুরি হয়নি।

খবরে বলা হয়েছে, একটি ব্লগে এই সাইবার অ্যাটাকের কথা স্বীকার করেছে জোমাটো। তবে পেমেন্ট তথ্যগুলো অন্য জায়গায় রয়েছে বলে দাবি করছে জোমাটো।

এদিকে এই ঘটনা নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, পাসওয়ার্ডগুলো হ্যাকারের পক্ষে খুব সহজে অ্যাকসেস করা সম্ভব হবে না। তাই গ্রাহকেরা তাদের পাসওয়ার্ড বদলে নিলে আর কোনো বিপদ থাকবে না বলেই মনে করা হচ্ছে।

এদিকে একই পাসওয়ার্ড বিভিন্ন সাইটে ব্যবহার করার প্রবণতা থাকলে গ্রাহক বিপদে পড়তে পারেন বলে সতর্ক করেছেন তারা।

তবে সব ইউজারদের পাসওয়ার্ড রিসেট করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে জোমাটো। অ্যাপটির নিরাপত্তা বাড়াতে সবরকম ব্যবস্থাও নেওয়া হয়ে বলে জোমাটোর দাবি।

উল্লেখ, এর আগে ২০১৫ তে হোয়াইট হ্যাট হ্যাকার জোমাটোর ওয়েবসাইট হ্যাক করে। সেক্ষেত্রে ইউজারনেম ও পাসওয়ার্ড অনলাইনে বিক্রি করা হয়েছিল।

টি

এই বিভাগের আরো সংবাদ