অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখবে নতুন ভ্যাট আইন: নজিবুর
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখবে নতুন ভ্যাট আইন: নজিবুর

দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

তিনি বলেন, ঝামেলামুক্ত ব্যবসা পরিচালনার ক্ষেত্রে এ আইন নতুন সম্ভাবনার দ্বার উম্মোচন করবে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান আজ বৃহস্পতিবার খুলনার খালিশপুর কাস্টমস হাউজে ই-বিআইএন মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন।

আজ বৃহস্পতিবার আজ বিকেলে কাস্টমস, এক্সাইজ  ও ভ্যাট কমিশনারেট খুলনার অফিস প্রাঙ্গণে তিন দিনব্যাপী ভ্যাট রেজিস্ট্রেশন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে মধ্যে উন্নত দেশের সারিতে নিয়ে যেতে রাজস্ব আদায় উন্নয়নের অক্সিজেন হিসেবে কাজ করবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে  প্রণয়ন করা হয়েছে; যা এ বছরের পহেলা জুলাই থেকে কার্যকর হবে। আইনটির সব কার্যক্রম অনলাইন ভিত্তিক ব্যবস্থায় পরিচালিত হবে।

তিনি জানান, অনলাইনে ভ্যাট নিবন্ধন ই-বিআইএন করতে একজন ব্যবসায়ীর সর্বোচ্চ পাঁচ মিনিট সময় লাগবে। ব্যবসায়ীরা তাদের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানে বসেই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। তাদের সহযোগিতার জন্য ভ্যাট নিবন্ধন সার্ভিস সেন্টার, ভ্রাম্যমাণ মোবাইল ভ্যানসহ যে কোনো প্রয়োজনে সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের সহযোগিতা করবে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান আজ বৃহস্পতিবার খুলনার খালিশপুর কাস্টমস হাউজে ই-বিআইএন মেলা উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোংলা কাস্টম হাউজের কমিশনার মারগূব আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মোহাম্মদ ইকবাল, অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান ও খুলনা চেম্বার প্রতিনিধি শরীফ আতিয়ার রহমান।

এসময় কাস্টমস, পুলিশ, রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

পরে তিনি বেলুন ও ফিতা কেটে ভ্যাট নিবন্ধন ই-বিআইএন মেলার উদ্বোধন করেন। এর আগে তিনি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার ও ভ্যাট অনলাইন হেলপ ডেক্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান ভ্যাট এডুকেশন ফোরামের বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।

শিউলী/এসএম

এই বিভাগের আরো সংবাদ