স্থিতিশীল বাজার চান খুলনার বিনিয়োগকারীরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্থিতিশীল বাজার চান খুলনার বিনিয়োগকারীরা

পুঁজিবাজার আজ ভালো; তো কাল খারাপ। এভাবেই চলছে মাসের পর মাস; বছরের পর বছর। এতে বাজারের উপর পুরোপুরি আস্থাশীল হতে পারছি না আমরা। এই রকম বাজার আমরা চাই না; একটি স্থায়ী স্থিতিশীল বাজার চাই।

সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার জয়তুন সিকিউরিটিজ হাউজের খুলনা শাখার অভিজ্ঞ বিনিয়োগকারী নুরুল ইসলাম এসব কথা বলেন।

তিনি অর্থসূচককে বলেন, পুঁজিবাজার স্থিতিশীল করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। কার্যত বিনিয়োগকারীদের স্বার্থে তেমন কোনো কাজে আসেনি সে সব পদক্ষেপ। আবার ক্ষুদ্র বিনিয়োগকারীদের বার বার ধৈর্য ধরার পরামর্শ দিয়ে চলেছেন বাজার বিশেষজ্ঞরা। কিন্তু বছরের পর বছর ধৈর্য ধরেও একটি স্থিতিশীল বাজার পাচ্ছেন না দেশের বিনিয়োগকারীরা।

sharebazar 18-5

খুলনার একটি সিকিউরিটিজ হাউজে উপস্থিত বিনিয়োগকারীদের একাংশ।

নুরুল ইসলাম বলেন, দেশের অর্থনীতির উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা অপরিসিম। তাই এই বাজারের স্থিতিশীলতা চান বিনিয়োগকারীরা। তার জন্য সরকারের নীতি নির্ধারকদের বাজারের প্রতি দৃষ্টি দিতে হবে।

র‍্যাপিড সিকিউরিটিজ হাউজের খুলনা শাখার বিনিয়োগকারী রুবেল শেখ বলেন, বর্তমান বাজারের উন্নয়নে অনেক সংষ্কার করেছে সরকার। ইতোমধ্যে নানা প্রণোদনা দেওয়া হয়েছে। কিন্তু তারপরও বাজার কেন পুরোপুরি স্থিতিশীল হচ্ছে না- সে বিষয়টি খতিয়ে দেখার জন্য নিয়ন্ত্রক সংস্থার হস্তক্ষেপ জরুরি।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান অস্বীকার করার কোনো উপায় নেই। স্থিতিশীল পুঁজিবাজার একটি দেশের অর্থনীতিকে গতিশীল করে। তাই বিনিয়োগকারীদের পাশাপাশি দেশের অর্থনীতির  কথা ভেবে পুঁজিবাজার স্থিতিশীল করা উচিত।

পুঁজিবাজারের বিষয়ে আরও যুযোপযোগী সিদ্ধান্ত দিলে বাজারে স্থিতিশীলতা স্থায়ী হবে বলে মনে করেন রুবেল শেখ।

সিনহা সিকিউরিটিজ হাউজের বিনিয়োগকারী হাসিবুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে পুঁজিবাজারে ক্রান্তিকাল বিরাজ করছে। নানা পদক্ষেপের পরও বাজার স্থিতিশীল হয়নি। প্রতিনিয়তই ক্ষতির সম্মুখীন হচ্ছেন বিনিয়োগকারীরা। আগামী বাজেটকে পুঁজিবাজার বান্ধব করতে হবে।

জয়তুন সিকিউরিটিজ হাউজের সিইও সরদার শহিদুল ইসলাম অর্থসূচককে বলেন, বিনিয়োগকারীরা বাজারের প্রাণ। কিন্তু তাদের বেশিরভাগই এখনঋণের ভারে জর্জরিত। স্থিতিশীল একটি বাজার চান তারা। বাজার স্থিতিশীল হলে ইতিবাচক মনোভাব নিয়ে বাজারে ফিরবেন বিনিয়োগকারীরা। এতে আমরাও লাভবান হবো।

র‍্যাপিড সিকিউরিটিজ হাউজের খুলনা শাখার কর্মকর্তা জিয়াউল হক জিয়া বলেন, দীর্ঘ দিন ধরে পুঁজিবাজারে সুবাতাসের অপেক্ষায় রয়েছেন বিনিয়োগকারীরা। কিন্তু প্রত্যাশিত বাজার পাচ্ছেন না তারা। বেশ কয়েকবার বাজার পরিস্থিতি ভালো হওয়ার ইঙ্গিত দেওয়া হলেও তা স্থায়ী হয়নি। ফলে বিনিয়োগকারীরা বাজারে ফেরার পরও বিনিয়োগবিমুখ হয়ে পড়ছেন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ