শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ; টিএসসি সড়ক অবরোধ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ; টিএসসি সড়ক অবরোধ

রাজধানীর শাহবাগ এলাকায় থেকে টিএসসি পর্যন্ত সড়ক অবরোধ করে রেখেছেন বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা। এর আগে স্মারকলিপি নিয়ে শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা হলে তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ভাংচুরের ঘটনা ঘটে।

উচ্চশিক্ষাসহ চার দফা দাবিতে আজ বৃহস্পতিবার সকাল থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালন করেন ম্যাটস শিক্ষার্থীরা। এরপর পূর্বনির্ধারিত কর্মসূচি অনুসারে দুপুর সাড়ে ১২টার দিকে স্মারকলিপি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা দেয় শিক্ষার্থীদের একটি অংশ। ওই সময় পুলিশ তাদের বাধা দিলে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

Shahbaag

রাজধানীর শাহবাগ এলাকায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ।

ম্যাটস শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, উচ্চশিক্ষাসহ চার দফা দাবিতে গত ২৬ এপ্রিল থেকে আন্দোলন চলছে। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুসারে আজ ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালন শেষে স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা দেন শিক্ষার্থীদের একাংশ। আর আমাদের এ কর্মসূচিতে বাধা দেয় পুলিশ। ৯ শিক্ষার্থীকে গিয়ে গেছে পুলিশ।

দুপুর ২টার দিকে পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন পর্যন্ত পুলিশের এক নারী সদস্য আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, বারডেম হাসপাতালের সামনে বেশ কয়েকটি বাস, মাইক্রোবাস ও ট্যাক্সি ক্যাব ভাঙচুর করে শিক্ষার্থীরা।

অন্যদিকে পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ফি ৫ গুণ বাড়ানোর প্রস্তাব এবং ইউজিসির ২০ বছর মেয়াদী কৌশলপত্র বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক দল শিক্ষার্থী। দুপুর দেড়টার দিকে তাদের মিছিল শাহবাগ এলাকায় পৌঁছালে পুলিশি বাধার মুখে পড়ে।

ওই সময় টেয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। ওই সংঘর্ষে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এখন পর্যন্ত ১০ জনকে আটক করার খবর পাওয়া গেছে।

এক পর্যায়ে শাহবাগ মোড়ে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। প্রায় আধাঘণ্টার অবস্থানে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ