‘মক্কা-মদিনা আক্রান্ত হলে সৈন্য পাঠাবে বাংলাদেশ’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘মক্কা-মদিনা আক্রান্ত হলে সৈন্য পাঠাবে বাংলাদেশ’

সৌদি আরবের মক্কা ও মদিনা মুসলমানদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও পবিত্রতম স্থান। মক্কা ও মদিনা হুমকিতে পড়লে বা আক্রান্ত হলে সৈন্য পাঠাবে বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে অংশগ্রহণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরকে সামনে রেখে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলী।

তিনি বলেন, মক্কা ও মদিনা মুসলমানদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও পবিত্রতম স্থান। সে কারণেই ওই পবিত্র স্থান রক্ষায় মুসলিম সংখ্যাগরিষ্ঠতা দেশ হিসেবে বাংলাদেশের দায়িত্ব রয়েছে।

Mahmud Ali

পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলী।

তবে মক্কা ও মদিনার হুমকিতে পড়া কিংবা আক্রান্ত হওয়ার প্রশ্ন কেন আসছে- তার কোনো ব্যাখ্যা দেননি পররাষ্ট্রমন্ত্রী।

সামরিক জোটে গিয়ে সৌদি আরব ও ইরানের মধ্যে চলমান দ্বন্দ্বের মধ্যে বাংলাধেশ ঢুকে যাচ্ছে কি না- সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই দুই দেশের দ্বন্দ্বের মধ্যে বাংলাদেশের প্রবেশের কোনো সম্ভাবনা নেই। বরং প্রস্তাবিত সামরিক জোট মধ্যপ্রাচ্যে শান্তি আনতে সহায়ক হবে। এমনকি ইসরায়েল-ফিলিস্তিন বিরোধ নিরসনেও সহায়ক হবে এটি। বাংলাদেশ সেটাই চায়।

এ.এইচ. মাহমুদ আলী বলেন, রিয়াদে অনুষ্ঠিতব্য সম্মেলনে আগামী দিনে সন্ত্রাস মোকাবেলা, ফিলিস্তিন সংকটসহ এ অঞ্চলে চলমান ভূ-রাজনৈতিক বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে সুদৃঢ় অবস্থান তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

সৌদির আরবে আরব-মুসলিম-যুক্তরাষ্ট্র শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ আইএস বিরোধী জোটের সদস্যরা অংশ নেওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে প্রায় ২০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান যোগ দেবেন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ