‘টিকফা বৈঠকে জিএসপি নিয়ে আলোচনা হয়নি’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘টিকফা বৈঠকে জিএসপি নিয়ে আলোচনা হয়নি’

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্টের (টিকফা) বৈঠকে জিএসপি নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু। আজ বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়  টিকফার তৃতীয় সভায় সভা শেষে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এসময় পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক এবং শ্রম, কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শ‍া বার্নিকাট উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশের পক্ষে ২১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন শুভাশীষ বসু। যুক্তরাষ্ট্র পক্ষে সভায় অংশ নেওয়া ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির সহকারী বাণিজ্য প্রতিনিধি মার্ক লিনসকট।

শুভাশীষ বসু বলেন, বাংলাদেশের জিএসপি সুবিধা পুনরায় চালুর বিষয়ে কোনো আলাপ হয়নি। তবে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্য ও সেবার প্রবেশাধিকার সহজীকরণ, পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, টেকনোলজি ট্রান্সফার, ডিজিটাল ইকোনমি, বাংলাদেশে ভৌত অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে মার্কিন বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পণ্য প্রবেশে শুল্ক ও অশুল্ক বাধা হ্রাসকরণ, ওষুধ আমদানি প্রক্রিয়া স্পষ্টকরণ, মেধাস্বত্ব সংরক্ষণ, আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা ও এনার্জি সেক্টরে বিনিয়োগ, চুক্তি বলবৎকরণ, সরকারি ক্রয়পদ্ধতি ও লেবার ইস্যু নিয়েও টিকফার সভায় আলোচনা হয়েছে বলে জানান তিনি।

অর্থসূচক/আজম/এস

এই বিভাগের আরো সংবাদ