প্রতি বেজি ১০০ টাকা!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রতি বেজি ১০০ টাকা!

পাড়ার ছেলেদের পোষা কবুতর চুরি করে খায় বেজিগুলো। তাই নাগাল পেলেই ক্ষতিগ্রস্থরা পিটিয়ে মেরে ফেলে বেজিগুলোকে। কিন্তু তাদের কাছে একজন আবদার করলেন, ‘ওদের মারিস না। ধরে এনে আমাকে দে। ১০০ রুপি দেবো’।
এভাবে বেজিদের প্রাণ রক্ষা করে চলেছেন বিপ্লব চন্দ। তার কাছে শুধু জীবন রক্ষা নয়, পুনর্বাসন এর জন্য কলকাতার দমদম পার্ক এলাকায় বাগজোলা খাল সংলগ্ন জমিতে ১০০ ফুট বাই ৩০ ফুট জায়গা জুড়ে তৈরি ফুল-ফল গাছের বাগানে ছেড়ে দেওয়া হয়েছে ওদের। চার বছর ধরে ১৫টি বেজি বাস করছেন ওখানে।

বেজি, ফাইল ছবি।

মধ্যবয়স্ক লোকটি পাড়ায় কালু নামে পরিচিত। দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন বলে আনন্দবাজার পত্রিকাসূত্রে জানা গেছে।
বিপ্লব জানালেন, ছেলেবেলা থেকে ভাল লাগে পশুপাখি, গাছপালা। বেজিদের মেরে ফেলা হচ্ছে শুনে মনের ভিতরে কেমন যেন হল, ব্যথা লাগল। আমি ছেলেদের বললাম বেজি ধরে না মেরে আমাকে দে। বেজি পিছু ১০০ টাকা তোদের দেব। ওরা রাজি হল।
পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান তথা পরিবেশবিদ কল্যাণ রুদ্রের বলেন, বাস্তুতন্ত্রে প্রতিটি প্রাণ একে অপরের সঙ্গে জড়িয়ে, একে অপরের অস্তিত্বের সহায়ক। নগরায়ণের ফলে বেজির মতো প্রাণীরা বিপন্ন হয়ে পড়ছে, যার ফলে মানুষেরও সমস্যা। এই অবস্থায় নিজের উদ্যোগে বেজিদের রক্ষা করার মতো অসাধারণ কাজ করেছেন নিতান্ত সাধারণ এক জন।
অর্থসূচক/তাবাচ্ছুম/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ