শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের ১৭ মে বাংলার মাটিতে ফিরেন তিনি। ৩৭ বছর আগে এই দিনে বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমানে ভারতের রাজধানী নয়াদিল্লী থেকে কলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট দেশি-বিদেশি চক্রান্তের শিকার হয়ে এক দল বিপদগামী সেনা কর্মকর্তাদের বুলেটে সপরিবারে নির্মমভাবে নিহত হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে সময় তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় ঘাতকদের হাত থেকে রেহাই পান।

Hasina 1981

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরেন শেখ হাসিনা।

পরবর্তীতে ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রয়ারিতে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয় শেখ হাসিনাকে। তবে সেই কাউন্সিলে উপস্থিতি ছিলেন না তিনি। এর ৩ মাস পর দেশে ফিরেন শেখ হাসিনা।

শেখ হাসিনাকে স্বাগত জানাতে সেই দিন বিমানবন্দরে উপস্থিত ছিলেন প্রায় ১৫ লাখ মানুষ। তাদের হৃদয় ছোঁয়া ভালবাসার জবাবে ওই দিন তিনি বলেন, বাংলার মানুষের পাশে থেকে মুক্তির সংগ্রামে অংশ নেওয়ার জন্য আমি দেশে এসেছি। আমি আওয়ামী লীগের নেত্রী হওয়ার জন্য আসিনি। আপনাদের বোন হিসাবে, মেয়ে হিসাবে, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী আওয়ামী লীগের কর্মী হিসাবে আপনাদের পাশে থাকতে চাই।

শেখ হাসিনার নেতৃত্বে এখন পর্যন্ত ৩ মেয়াদে ক্ষমতাসীন হয়েছে আওয়ামী লীগ। প্রথমবার ১৯৯৬ সালের ১২ জুনের নির্বাচনে জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়ে ২৩ জুন সরকার গঠন করে তারা। দ্বিতীয়বার ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগসহ মহাজোট তিন-চতুর্থাংশ আসনে বিপুলভাবে বিজয়ী হয়ে ২০০৯ সালের ৬ জানুয়ারি সরকার গঠন করে। সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের বিশাল বিজয় নিয়ে ১২ জানুয়ারি সরকার গঠন করে আওয়ামী লীগ; আর তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ