সাবেক পররাষ্ট্রসচিব ফারুক আহমেদ চৌধুরী নেই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সাবেক পররাষ্ট্রসচিব ফারুক আহমেদ চৌধুরী নেই

সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত ফারুক আহমেদ চৌধুরী (৮৪) আর নেই (ইন্না লিল্লাহী … রাজেউন)। আজ বুধবার ভোর সাড়ে ৪টার দিকে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরী জানান, দীর্ঘ দিন ধরে হৃদরোগ, কিডনি জটিলতা ছাড়াও বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন ফারুক আহমেদ চৌধুরী।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Faruk Ahmed Chowdhury

সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত ফারুক আহমেদ চৌধুরী।

১৯৫৬ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরিজীবন শুরু করেন ফারুক আহমেদ চৌধুরী। বাংলাদেশের স্বাধীনতার আগে ইতালি, নেদারল্যান্ডস ও আলজেরিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন তিনি। স্বাধীনতার পর যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও বেলজিয়ামে মিশনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন অভিজ্ঞ এই কূটনীতিক।

১৯৮৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্র সচিব ছিলেন ফারুক চৌধুরী। এরপর তাকে দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার করে পাঠায় সরকার। ১৯৯২ সালে অবসরের আগ পর্যন্ত সেখানে দায়িত্ব পালন করেন তিনি।

শমসের মবিন চৌধুরী জানান, আজ বুধবার জোহরের নামাজের পর ফারুক আহমেদ চৌধুরীর মরদেহ পররাষ্ট্র মন্ত্রণালয়ে নেওয়া হবে। সেখানে একদফা জানাজা হবে। এরপর আসরের নামাজের পর ধানমণ্ডি ৭ নম্বর রোডে বায়তুল আমান জামে মসজিদে আরেক দফা জানাজা হবে। এই কূটনীতিককে দাফন করা হবে আজিমপুর কবরস্থানে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ