নারীদের জন্য ‘ব্যাংক অ্যাকাউন্ট খোলা সপ্তাহ’ করবে বাংলাদেশ ব্যাংক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নারীদের জন্য ‘ব্যাংক অ্যাকাউন্ট খোলা সপ্তাহ’ করবে বাংলাদেশ ব্যাংক

নারীদের ব্যাংক হিসাব খোলায় উৎসাহিত করতে বিশেষ সপ্তাহ পালনের কথা ভাবছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী জানিয়েছেন দেশের পুলিশ সপ্তাহ, আয়কর সপ্তাহ ইত্যাদির মতো নারীদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার সপ্তাহ ঘোষণা করার কথা ভাবা হচ্ছে।

তিনি বলেছেন, নারীদের বাদ দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব নয়। দেশের উন্নয়নে নারীদের অংশগ্রহণ জরুরি। তাই নারী উদ্যোক্তা তৈরি করতে হবে। এক্ষেত্রে ব্যাংকিং কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর ওয়েস্টিন হোটেলে মাস্টারকার্ডের ৪র্থ পর্যায়ের ফিন্যান্সিয়াল লিটারেসি পোগ্রাম শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশের পরিশ্রমী নারীরা আর্থিক ও ব্যবসায় বিষয়ে প্রশিক্ষণ পেলে আরও সফল হতে পারবে।

মাস্টারকার্ডের দক্ষিণ এশিয়ার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভিকাস ভার্মা বলেন, এশিয়া প্যাসিফিক অঞ্চলে ২০২০ সালের মধ্যে ৪ লাখ নারী এবং মেয়েকে অন্তর্ভূক্তিমূলক আর্থিক কর্মকান্ডের প্রশিক্ষণ প্রদান করবে এই কর্মসূচি। এই প্রশিক্ষণের ফলে অংশগ্রহণকারীদের আর্থিক এবং ব্যবসায়ীক জ্ঞান ও দক্ষতা বাড়বে।

অনুষ্ঠানে জানানো হয়, নারী ও শিশুদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য মাস্টারকার্ডের নেওয়া বৈশ্বিক কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশে চতুর্থবারের মতো এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিশেষ করে সারাদেশের নারী উদ্যোক্তাদের নেয়া মাইক্রোফিন্যান্স বা ক্ষুদ্রঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যেই কর্মসূচিটি নেওয়া হয়।

অনুষ্ঠানে আরও জানানো হয়েছে, উদ্যোক্তা তৈরিতে চলতি বছরে ১৫ হাজার গরিব ও বেকার নারীকে প্রশিক্ষণ দেবে মাস্টারকার্ড ও ব্যুরো বাংলাদেশ। এতে শেখানো হবে আর্থিক ও ব্যবসায়িক কর্মকান্ড। এর ফলে মাস্টারকার্ডের ৪ টি পর্যায়ের আর্থিক প্রশিক্ষণ কর্মসূচির আওতায় নারী উদ্যোক্তার সংখ্যা দাড়াবে ১ লাখ ৫০ হাজার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মিজানুর রহমান জোদ্দার।  আরও উপস্থিত ছিলেন মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং ব্যুরো বাংলাদেশের নির্বাহী পরিচালক জাকির হোসেন।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ