'রিজার্ভ চুরির হ্যাকারই সারা বিশ্বে সাইবার হামলা চালাচ্ছে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘রিজার্ভ চুরির হ্যাকারই সারা বিশ্বে সাইবার হামলা চালাচ্ছে’

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ‘চুরিতে জড়িত’ উত্তর কোরিয়ার হ্যাকারাই বিশ্বব্যাপী শুক্রবার সাইবার হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এখনও লাজারাস গ্রুপের বিরুদ্ধে নিশ্চিত কোনো প্রমাণ পাওয়া যায়নি।

বিবিসির খবরে বলা হয়েছে, কোনো প্রমাণ পাওয়া না গেলেও অনেকেই আগের হামলাগুলোর সঙ্গে এই কোডিংয়ে কিছুটা মিল খুঁজে পাওয়া গেছে বলে সাইবার বিশেষজ্ঞ গুগলের গবেষক নীল মেহতা টুইটারে সেই কোডটি পোস্ট করেছেন।

ছবিটি প্রতীকী

নীল মেহতা উত্তর কোরিয়ার হ্যাকিং দল ‘লাজারাস গ্রুপ’ জড়িত বলে মনে করছেন। তিনি ওয়ানাক্রাই ম্যালওয়্যার কোডের সঙ্গে এ গ্রুপের হ্যাকিং টুল কোডের মিলও খুঁজে পেয়েছেন। কোডের মিল ছাড়াও এ গ্রুপের সংশ্লিষ্টতার বিষয়ে তার কাছে আরো কিছু ‘ক্লু’ রয়েছে বলেও দাবি করেছেন এই নিরাপত্তা বিশেষজ্ঞ।

বিশেষজ্ঞরা বলছেন, চলতি ঘটনার সঙ্গে উত্তর কোরিয়ার লাজারাস গ্রুপের সম্পৃক্তা কতটুকু তা নিশ্চিত না হলেও ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির জন্য সাইবার হামলা চালায় এবং  তারও আগে ২০১৪ সালে সনি পিকচার্সে বড় একটি হামলা চালিয়েছিল এরাই। আর ওই সবহামলায় যে কোড ব্যবহার করা হয় সেটিই শুক্রবারের হামলায় ব্যবহার করা হয়।

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশে ইতোমধ্যে র‍্যানসমওয়্যারের আক্রমণের খবর পাওয়া যাচ্ছে। এর মধ্যে দুটি স্যাটেলাইট টিভি চ্যানেল রয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যম বলছে।

গত বছরের ফেব্রুয়ারিতে নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে যে ১০ কোটি ১০ লাখ ডলার ‍চুরি হয়েছিল তার পিছনেও একই গ্রুপ ছিল বলে ধারণা করা হচ্ছে।

তবে এখনি উত্তর কোরিয়াকে পুরোপুরি দোষ না চাপিয়ে অবশ্য অনেক সাইবার বিশেষজ্ঞ বেশকিছু ‘ক্লু’ নিয়ে কাজ করছেন।

টি

এই বিভাগের আরো সংবাদ