মূল্যস্ফীতি কমেছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মূল্যস্ফীতি কমেছে

বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দর বৃদ্ধির খবরের মধ্যে মূল্যস্ফীতি কমছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। মঙ্গলবার ত্রৈমাসিক ভিত্তিতে প্রকাশিত ভোক্তা মূল্য সূচকে (সিপিআই) দেখা যায়, পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে সাধারণ মূল্যস্ফীতি কমেছে।

শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে মূল্যস্ফীতির তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজার

তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরের জানুয়ারি-মার্চ সময়ে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ২৮ শতাংশ, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ।

এর আগে মাসিক হিসাবে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি বেড়েছিল। তার পরে মার্চ ও এপ্রিল মাসের মূল্যস্ফীতির তথ্য আলাদা করে প্রকাশ করা হয়নি।

বরাবরের প্রথা ভেঙ্গে মঙ্গলবারই প্রথম ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে বিবিএস। এর কারণ সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, “প্রতিমাসের ডাটা যথাসময়ে পাওয়া সম্ভব হয় না। তা ছাড়া তাড়াহুড়া করে ডাটা সংগ্রহ করতে গিয়ে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। তাই আমরা ত্রৈমাসিক ভিত্তিতে করার সিদ্ধান্ত নিয়েছি।”

বিবিএস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এতোদিন মাসিক ভিত্তিতে ভোক্তা মূল্য সূচক প্রকাশ করা হলেও চলতি অর্থবছর থেকে ত্রৈমাসিক ভিত্তিতে প্রকাশ করা হবে।

এস

এই বিভাগের আরো সংবাদ