যাদের কণ্ঠ নিয়ে বাহুবলী২ এর হিন্দি সংস্করণ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যাদের কণ্ঠ নিয়ে বাহুবলী২ এর হিন্দি সংস্করণ

প্রতিদিনই নিত্য নতুন রেকর্ড তৈরি করে চলেছে রাজামৌলির ‘বাহুবলী ২: দ্য কনক্লুশন’ ছবি। হাজার কোটির মাইলফলক পেরিয়ে ইতোমধ্যেই ভারতীয় সিনেমার সর্বকালের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। অন্যান্য ভাষায় হলেও সাধারণত হিন্দি সংস্করণই বেশ জনপ্রিয়তা পেয়েছে। হিন্দি সংস্করণে যে শিল্পীরা ভয়েস ওভার দিয়েছেন জেনে নিই সেই নেপথ্য কণ্ঠের শিল্পীদের-

প্রভাসের কণ্ঠ দিয়েছেন শরদ।

শরদ কেলকর: ছবিতে বাহুবলি ও শিবার চরিত্রে হিন্দিতে ভয়েস ওভার দিয়েছেন মডেল, অভিনেতা শরদ কেলকর। শরদের কন্ঠস্বরই হিন্দিতে বাহুবলির এই চরিত্র দর্শকের মনে আলাদা জায়গা করে নিয়েছে।বি-পাড়ার খুবই পরিচিত মুখ শরদ ‘হলচল’, ‘১৯২০ ইভিল রিটানস্’ এবং ‘রকি হ্যান্ডসাম’-এর মতো একাধিক বলিউড ছবিতে অভিনয় করেছেন। এ ছাড়াও ছোট পর্দায় বিভিন্ন ধারাবাহিকে তার নিয়মিত উপস্থিতি রয়েছে।

আনুশকার চরিত্রে কণ্ঠ দিয়েছেন নীতি মাথুর।

নীতি মাথুর: বাহুবলিতে আনুশকা বা দেবসেনা-র চরিত্রে হিন্দিতে যিনি ভয়েস দিয়েছেন তিনি নীতি মাথুর। শুধু বাহুবলিই নয়, এর আগেও তিনি অনেক হিন্দি ছবিতে ডাবিং এর কাজ করেছেন। এ ছাড়াও ‘পোকেমন’য়ের মতো সফল অ্যানিমেশন ছবিতেও তিনি ভয়েজ ওভারের কাজ করেছেন।

কাটাপ্পার চরিত্রে কণ্ঠ দিয়েছেন সময়রাজ।

সময়রাজ ঠক্কর: বাহুবলি ছবির অত্যন্ত জনপ্রিয় একটি চরিত্র সত্যরাজ অভিনীত কাটাপ্পা। যিনি প্রথম পর্বে বাহুবলিকে হত্যা করা সত্ত্বেও দ্বিতীয় পর্বে সমান জনপ্রিয় ছিলেন। এই কাটাপ্পার চরিত্রে হিন্দিতে যিনি ভয়েজ ওভার দিয়েছেন তিনি হলেন সময়রাজ ঠক্কর। সময় খুবই জনপ্রিয় একজন ডাবিং আর্টিষ্ট। ‘বিউটি এন্ড দ্য বিস্ট’, ‘কুং ফু পান্ডা’ –র মত ছবিগুললোতেও কণ্ঠ দিয়েছেন। এ ছাড়াও ‘ব্যাটম্যান ভার্সেস স্পাইডারম্যান’, ‘দি লেজেন্ড অফ হারকিউলিস’, ‘শার্লক হোমস্’, ‘মেন ইন ব্ল্যাক ৩’ এর মতো একাধিক জনপ্রিয় হলিউড ছবিতে হিন্দি ডাবিং-এর কাজ করেছেন সময়।

রাজা বল্লালদেবের চরিত্রে কণ্ঠ দিয়েছেন মনোজ পান্ডে।

মনোজ পান্ডে: ছবির ভিলেন যতো ভয়ঙ্কর হবে ছবির অ্যাকশন, ক্লাইম্যাক্সও ততই জোরদার হয়। রানা দাগ্গুবতি তেমনই একজন খলনায়ক, যে না থাকলে বাহুবলীর লড়াইটাই জমতো না। ‘বাহুবলী: দ্য বিগিনিং’-এই নজর কেড়েছিলেন রানা। সম্প্রতি ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ মুক্তি পাওয়ার পর থেকে অ্যান্টাগনিস্ট রাজা বল্লালদেব বাজারে সুপার হিট। নায়ক প্রভাসের সঙ্গে তাঁর নামও ছড়িয়ে পড়েছে। এই চরিত্রের জন্য হিন্দিতে ভয়েস ওভার দিয়েছেন মনোজ পান্ডে। মনোজ তার ডাবিং কেরিয়ার শুরু করেন ১৯৯৩ সালে। স্কাইফল’, ‘রোবোকপ’, ‘মাস্ক অফ জোরো’-র মতো বিখ্যাত সব ছবিতে হিন্দিতে ভয়েজ ওভারের কাজ করেছেন তিনি।

শিবগামীর চরিত্রে কণ্ঠ দিয়েছেন মৌসম।

মৌসম: ‘বাহুবলী ২’-র অন্যতম চরিত্র রাম্যা কৃষ্ণণ অভিনীত শিবগামী। ছবিতে শিবগামীর দাপট এবং তার বলিষ্ঠ উপস্থিতি দর্শকের মন জয় করে নিয়েছে। এই চরিত্রে যিনি হিন্দিতে ভয়েস ওভার দিয়েছেন তিনি হলেন মৌসম।

রাজা বিজল্লাদেবের চরিত্রে কণ্ঠ দিয়েছেন দীপক সিং।

দীপক সিং: বাহুবলি ছবির আরও একটি নেগেটিভ চরিত্র দক্ষিণী অভিনেতা নাসার অভিনীত বিজল্লাদেব। ‘বাহুবলী’র শুরু থেকেই এই রাজা নানা ষড়যন্ত্রে লিপ্ত। এই বিশেষ চরিত্রে যিনি ভয়েজ ওভারের কাজ করেছেন তিনি হলেন দীপক সিং। ১৯৮২ সালে প্রথম ডাবিং কেরিয়ার শুরু করেন দীপক। এর পর অসংখ্য ভোজপুরি ছবি এবং পরের দিকে বেশ কিছু হিন্দি ছবিতেও ডাবিং-এর কাজ করেছেন তিনি। ‘আই ডিড নট কিল গাঁধী’ ছবিতে ভয়েস ওভারের কাজ করে তিনি আরও জনপ্রিয়তা লাভ করেন।চরিত্রে কণ্ঠ দিয়েছেন

তামান্না: ‘বাহুবলী’র আর একটি চরিত্রকে ভুলে গেলে চলবে না। তিনি হলেন অবন্তিকা। যদিও ‘বাহুবলী ২: দ্য কনক্লুশন’-এ অবন্তিকার উপস্থিতি মাত্র মিনিট খানেকের। এই চরিত্রে তামান্না নিজেই ভয়েজ ওভারের কাজ করেছেন।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

অর্থসূচক/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ