কলেজ ভর্তি নীতিমালা নিয়ে হাইকোর্টের রুল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কলেজ ভর্তি নীতিমালা নিয়ে হাইকোর্টের রুল

২০১৭ সালের মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) উত্তীর্ণদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয় যে ভর্তি নীতিমালা করেছে- তা কেন অবৈধ নয় জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষের সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় জানান, আজ মঙ্গলবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ.কে.এম. জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে ভিকারুন্নেসা নুন কলেজের ক্ষেত্রে এই নীতিমালা স্থগিত করে তাদের নিজস্ব পদ্ধতিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে বলে রায় দিয়েছে হাইকোর্ট।

এর আগে গতকাল সোমবার নটর ডেম, হলিক্রস ও সেন্ট যোসেফ কলেজের ক্ষেত্রেও উচ্চ মাধ্যমিকে ভর্তির নীতিমালা ৬ মাসের জন্য স্থগিতের আদেশ দেয় হাইকোর্টের আরেকটি বেঞ্চ। ফলে ওই কলেজগুলোও নিজেদের নিয়মে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে।

২০১৭ সালের এসএসসির ফল প্রকাশের পর গত ৭ মে একাদশ শ্রেণিতে নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য ৯ মে থেকে আবেদন গ্রহণ শুরু হয়। আগামী ২৬ মে পর্যন্ত অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা।

ভর্তি নীতিমালায় বলা হয়েছে, অনলাইনের জন্য www.xiclassadmission.gov.bd ঠিকানায় এবং টেলিটকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে।

এতে আরও জানানো হয়েছে, অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে হবে। এর জন্য প্রত্যেক শিক্ষার্থীর ১৫০ টাকা ফি দিতে হবে। অন্যদিকে এসএমএসের মাধ্যমে প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ১২০ টাকা করে ফি দিয়ে আবেদন করতে হবে।

একজন শিক্ষার্থী যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করবে, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজ নির্ধারণ করে দেবে শিক্ষাবোর্ড। কলেজে ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে আগামী ৫ জুন। এরপর আরও দুই দফায় আবেদন গ্রহণ করা হবে।

নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষ করে আগামী ১ জুলাই থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

প্রসঙ্গত, গত ৪ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। এর মধ্যে আট বোর্ডের অধীন এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৯৭ হাজার ৯৬৪ জন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ