খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থন ২৩ মে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থন ২৩ মে

বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাষ্ট দুর্নীতি মামলার পরবর্তী তারিখ আগামী ২৩ মে ধার্য করেছে আদালত।

রাজধানীর বকশিবাজারস্থ কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা সময়ের আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন।

বকশিবাজারের বিশেষ আদালতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। ফাইল ছবি

আজ মামলাটিতে খালেদা জিয়ার পক্ষে আত্মপক্ষ শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু মামলাটিতে খালেদা জিয়া বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট গতকাল রোববার বিচারক পরিবর্তনের আদেশ মঞ্জুর করায় খালেদা জিয়ার আইনজীবীরা আত্মপক্ষ শুনানি পেছানোর জন্য আবেদন করেন। এছাড়াও খালেদা জিয়া অসুস্থতাজনিত কারণে আদালতে হাজির হতে না পারার কারণেও সময়ের আবেদন করা হয়। খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন করেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া।

শুনানি শেষে আদালত সময় আবেদন মঞ্জুর করে আগামী ২৩ মে আত্মপক্ষ সমর্থনের জন্য পরবর্তী দিন ধার্য করেন।

এ মামলাটি এর আগে ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতে বিচারাধীন ছিল। ওই আদালতের ওপর খালেদা জিয়ার অনাস্থার আবেদন গত ৮ মার্চ হাইকোর্ট মঞ্জুর করে বর্তমান আদালতের ওপর বিচারের দায়িত্ব দেয়। এরপর গত ১৪ এপ্রিল এ আদালতের উপরও অনাস্থা দেন খালেদা জিয়া। অনাস্থার কারণ হিসেবে ভরা হয়, এ আদালতে বর্তমান বিচারক কামরুল হোসেন মোল্লা এ মামলাটি তদন্তকালীন সময়ে দুর্নীতি দমন কমিশনে মামলাটি তদারকির দায়িত্বে ছিলেন।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাক্তন সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

এই বিভাগের আরো সংবাদ