গরমে রাস্তার খাবার থেকে সাবধান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গরমে রাস্তার খাবার থেকে সাবধান

মাথার উপরে কড়া সূর্য, গলগল করে ঘাম বেরোচ্ছে। অফিসপাড়ায়, ফুটপাথে শরবতের দোকানের সামনে পেলেই ঢকঢক করে খেয়ে নিলেন এক গ্লাস।

আবার দুপুরের খাবার খেলেন রাস্তার পাশের কোনো হোটেল থেকে। এরকম হরহামেশাই হচ্ছে। তবে রোদ মাথায় ঘোরাঘুরির কাজে শরীরের দিকটা মাথায় রাখতে হবে। গরমে যাই খাবার খান না কেনো সাথে প্রচুর পানি পান করুন। আর ব্যাগে স্যালাইন, রোদ চশমা আর ছাতা রাখুন।

chotpoti

চটপটি- ফাইল ছবি

ফুটপাথের খাবার স্বাস্থ্যের জন্য বেশিই ক্ষতিকারক। ‘স্বাস্থ্য সচেতন’ বাঙালি অফিসযাত্রীদের জন্য ঠান্ডা লাচ্ছি, শরবত, চিঁড়া-দই বিক্রির হার এখন এক লাফে অন্তত শতকরা ৬০ ভাগ বেড়ে গিয়েছে। যদিও তাতে পেটের রোগ থেমে থাকছে না।

ফুটপাথের কথিত স্বাস্থ্যসম্মত দই কিংবা ফলের রসকে এড়িয়ে চলতে বলছে না ডাক্তাররা। ফলের রস গরমে পচে যাওয়ার ঝুঁকি থাকে। কিছুটা তাজা ফলের রস মিশিয়ে সেই গন্ধটা কোনও মতে চাপা দিয়ে যদি বিক্রি হয়, অনেকে ধরতেই পারবেন না। তবে খাদ্যে বিষক্রিয়া হলে সেটা নিয়ে বেশ ভুগতে হতে পারে।

সাধারণত ক্লান্ত অবস্থায় খাবার হজম হতে একটু বেশি সময় লাগে। তাই দুপুরের গরমে গুরুপাক খাবার না-খাওয়াই ভাল। আবার রাস্তার পাশের কোনো হোটেল থেকে বেশি মশলা দেওয়া খাবারও ঝুঁকিপূর্ণ। এতে পেটের গোলমাল থেকে জন্ডিস বাধানোর ভয় থাকেই।

রাস্তার পাশের দোকানের ফুচকা, ভাজাপোড়া ইত্যাদি লোভনীয় হলেও গরমে তা থেকে দূরে থাকাই উচিত।

অর্থসূচক/তাবাচ্ছুম/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ