'সাইবার হামলা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য সতর্কবার্তা'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘সাইবার হামলা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য সতর্কবার্তা’

গত শুক্রবার ১৫০টি দেশের দুই লাখের বেশি কম্পিউটারে সাইবার হামলার শিকার হয়েছিল। সেই হামলার রেশ কাটতে না কাটতেই আরেক দফা হামলার আশঙ্কা করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

তারা মনে করছেন, সপ্তাহিক ছুটি কাটিয়ে ইউরোপ আমেরিকা জুড়ে সোমবার মানুষ কাজে ফিরছে। কম্পিউটারের চাহিদা থাকবে অনেক বেশি। আর এ কারণেই আরেক দফা সাইবার হামলার আশঙ্কা রয়েছে।

এদিকে এ সাইবার হামলাটিকে বিভিন্ন দেশের সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য একটি ‘ওয়েক-আপ-কল’ বা সতর্কবার্তা বলে উল্লেখ করেছে বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

বিবিসির খবরে বলা হয়েছে, বিভিন্ন দেশের প্রযুক্তি বিশারদরা এই ধরনের হামলা প্রতিরোধে কাজ করছেন। হামলার শিকার কম্পিউটার উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন।

তবে প্রতিটি কম্পিউটারের সিস্টেম রিস্টোরের জন্য হামলাকারীরা ৩০০ ডলার দাবি করছে।

মাইক্রোসফট বলছে, বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দুই লাখেরও বেশি কম্পিউটার র্যা নসামওয়্যার সাইবার হামলার শিকার হওয়ার ঘটনাটিকে কম্পিউটার প্রযুক্তি বিষয়ে মানুষকে আরও বেশি সজাগ হওয়ার কথাই মনে করিয়ে দিয়েছে।আমাদের সতর্ক হওয়ার সময় এসেছে।

উল্লেখ, গত শুক্রবার সারাবিশ্বে একযোগে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটে। উত্তর আমেরিকা, ইউরোপ থেকে শুরু করে এশিয়া পর্যন্ত অন্তত ১০০টি দেশে এ হামলা করে হ্যাকাররা। এটিই সাম্প্রতিক সময়ে সবচেয়ে বড় সাইবার হামলা।

টি

এই বিভাগের আরো সংবাদ