প্রোগ্রামিংয়ে অপ্রতিরোধ্য চুয়েটের মেয়েরা
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

প্রোগ্রামিংয়ে অপ্রতিরোধ্য চুয়েটের মেয়েরা

মেয়েদের জাতীয় পর্যায়ের কম্পিউটার প্রোগ্রামিংয়ে অপ্রতিরোধ্য চুয়েটের মেয়েরা। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ‘চুয়েট ডায়মন্ড অ্যান্ড রাস্ট’ দল। এছাড়া এই প্রতিযোগিতায় ২য় রানার আপ হয়েছে চুয়েটের আরেকটি দল ‘চুয়েট গার্লস আর পার্লস’।

প্রতিযোগিতায় ৭টি সমস্যার মধ্যে ৬টি সমস্যার সমাধান করে চ্যাম্পিয়ন হয়েছে ‘চুয়েট ডায়মন্ড অ্যান্ড রাস্ট’ দলের জান্নাতুল ফেরদৌস, সুমাইয়া বিনতে হেদায়েত ও সুমাইয়া রাবিয়াৎ। ৬টি সমস্যার সমাধান করে প্রথম রানার আপ হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটির ‘এনএসইউ লা লা ল্যান্ড’ দলের ফারলিনা বারিক, নাবিলা আহমেদ ও সাজিয়া আন্‌নূর  এবং ৫টি সমস্যার সমাধান করে দ্বিতীয় রানার আপ হয়েছে ‘চুয়েট গার্লস আর পার্লস’ (সাবেরা জামিলা, নুসরাত জাহান ও ফাতিমা জাহিরা)।

বিজয়ী দলকে ৫০ হাজার টাকা, প্রথম রানার আপ ৩০ হাজার টাকা এবং দ্বিতীয় রানার আপ ২০ হাজার টাকা আর্থিক পুরস্কার দেওয়া হয়। এছাড়াও সেরা ১০টি দলকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

বিশেষ পুরস্কার পেয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি ‘ব্র্যাক টিএসপি’, রাজশাহী ইউনিভার্সিটি স্কুলের ‘আরইউ স্কুল পোলারাইস’ এবং ঢাকা সিটি কলেজের ‌‘ডিসিসি ফ্লেমিং গার্লস’।

সারাদেশের ৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১১৭টি দল প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়। এর মধ্যে ১০২টি দল প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এখান থেকে ১৫টি দলের মোট ৪৫ জন অংশগ্রহণকারীদের পুরষ্কৃত করা হয়েছে। প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য আগামী ১৭ থেকে ২০ মে ঢাকায় আবাসিক ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, ‘আমাদের মেয়েদের মেধায় কোনো ঘাটতি নেই। জায়গা দরকার মাত্র। তাই ২০১৫ সাল থেকে আমরা এ প্রতিযোগিতার আয়োজন করছি।’

এ ছাড়া স্কুল বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী ইউনিভার্সিটি স্কুলের ‘আরইউ পুলারিস’ দল।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজগুলোর মধ্যে ঢাকা সিটি কলেজের ‘ডিসিসি ফ্ল্যামিং’ দল চ্যাম্পিয়ন হয়। এনজিপিসির আয়োজক সরকারের আইসিটি বিভাগ,সহযোগিতা করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ডিআইইউ।

দেবব্রত/এসএম

এই বিভাগের আরো সংবাদ