মুর্তজা বশীর আইসিইউতে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মুর্তজা বশীর আইসিইউতে

প্রখ্যাত শিল্পী মুর্তজা বশীরকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে) ভর্তি করা হয়েছে। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার শিল্পীকে গতকাল বৃহস্পতিবার আইসিইউতে ভর্তি করা হয়।

তবে তার কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ।

একই হাসপাতালে শিল্পীর স্ত্রী আমিনা বশীরও ভর্তি আছেন। তাকে ‘লাইফ সাপোর্টে’ রাখা হয়েছে।

পারিবারকি সূত্রে জানা গেছে, আমিনা বশীর বেশ কিছু দিন লাইফ সাপোর্টে আছেন। স্ত্রীর অ্যাটেন্ডেন্ট হিসেবে মুর্তজা বশীরও হাসপাতালে থাকতেন। গতকাল হঠাৎ করে মুর্তজা বশীরের শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাকে আইসিইউতে ভর্তি করা হয়।

মুর্তজা বশীরের মেয়ে মুনিরা বশীর জানান, এখনও তার মা লাইফ সাপোর্টে আছেন আর তার বাবার অবস্থাও স্থিতিশীল।

মুর্তজা বশীর ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর ছেলে। একাধারে ভাষা সৈনিক, চিত্রকর, শিক্ষক, কবি, চলচ্চিত্র নির্মাতা, শিল্প নির্দেশক, গবেষক ও মুদ্রা বিশারদ মুর্তজা বশীর ভাষা আন্দোলনের একজন সক্রিয় কর্মী।

এই গুণী শিল্পীর ১৯৩২ সালের ১৭ আগাস্ট ঢাকায় জন্ম গ্রহন করেন। তিনি ১৯৪৯ সালে বগুড়া করনেশন ইন্সটিটিউট থেকে মেট্রিক পাশ করেন। ছাত্র ফেডারেশনের সদস্য হিসেবে আন্দোলনের সঙ্গে জড়িত হয়েছিলেন। ১৯৪৮ সালে  ভাষা আন্দোলনের প্রাথমিক পর্যায়ে বগুড়া শহরে আন্দোলনের জন্য বেশ কয়েকটি মিছিল এবং মিটিং আয়োজনে সক্রিয় ছিলেন।

১৯৪৯ সালে তিনি ঢাকা আর্ট কলেজে ভর্তি হন। ১৯৫০ সালে ৫ মাস কারাভোগ করেন।  ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমতলার মিটিং যোগ দিয়েছিলেন। সেই দিনের পরবর্তী কালে,  ভয়াবহ পরিস্থিতির কারণে ঢাকা জাদুঘরে প্রদর্শনী মুলতবি রাখতে ঢাকা জাদুঘরে যান।

ভাষা আন্দোলনের জন্য অনেক কার্টুন এবং ফেস্টুন এঁকেছেন মুর্তজা বশীর।

টি

এই বিভাগের আরো সংবাদ