সূচক কমলেও বেড়েছে লেনদেন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সূচক কমলেও বেড়েছে লেনদেন

DSE-CSE-Logo

ডিএসই ও সিএসই লোগো

সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের সূচকের পতন থাকলেও বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিলো ২ দশমিক ৪৫ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ৪ কার্যদিবসে ২ হাজার ৮৩১ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। যা এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে ছিলো ২ হাজার ৮৪১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। তবে ৪ কার্যদিবস ধরে তুলনা করলে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ৫৫৭ কোটি ৭৯ লাখ টাকা বা ২.৪৫ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ১৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫ দশমিক ১৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ২৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৪৩ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৮০ শতাংশ বা ৪৪.৫০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৪৮ শতাংশ বা ৯.৭৬ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ১৩ শতাংশ বা ১.৬৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টি কোম্পানির। আর দর কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৬০ কোটি ৮ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে দশমিক ৯২ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টি কোম্পানির। আর দর কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

অর্থসূচক/ মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ