আগামী অর্থবছরে এডিপি ৩৮.৫১% বাড়তে পারে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আগামী অর্থবছরে এডিপি ৩৮.৫১% বাড়তে পারে

আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কমসূচির (এডিপি) প্রকৃত আকার ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা হতে পারে; যা বর্তমান এডিপির তুলনায় ৩৮ দশমিক ৫১ শতাংশ বা ৪২ হাজার ৬৩১ কোটি টাকা বেশি। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এডিপির আকার ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।

adpসংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, আগামী ১৪ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে আগামী অর্থবছরের এডিপির অনুমোদন হতে পারে।

এনইসি চেয়ারপার্সন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আগামী রোববার সকাল ১০টায় এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর এই বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন পরিকল্পনামন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল।

বাসসের প্রতিবেদনে জানানো হয়েছে, মূল এডিপি ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকার মধ্যে ৯৬ হাজার ৩৩১ কোটি টাকা আসবে রাষ্ট্রীয় কোষাগার থেকে এবং বাকি ৫৭ হাজার কোটি টাকা প্রকল্প সহায়তা থেকে পাওয়া যাবে।

এছাড়া ২০১৭-১৮ অর্থবছরে কর্পোরেশন এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে উন্নয়ন ব্যয়ের জন্য ১০ হাজার কোটি টাকা রাখতে পারে সরকার। ওই বরাদ্দসহ এডিপির আকার দাঁড়াবে ১ হাজার ৬৩ হাজার ৩৩১ কোটি টাকা।

নতুন এডিপিতে পরিবহন, শিক্ষা, বিদ্যুৎ, গ্রামীণ উন্নয়ন, স্বাস্থ্য এবং পানি খাত সর্বোচ্চ অগ্রাধিকার পেতে পারে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ