৩৪২৪ মেধাবীকে শিক্ষাবৃত্তি দিল পিকেএসএফ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৩৪২৪ মেধাবীকে শিক্ষাবৃত্তি দিল পিকেএসএফ

৩ হাজার ৪২৪ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। পিকেএসএফের ‘কর্মসূচি সহায়ক তহবিল’ আওতায় মোট ৪ কোটি ১০ লাখ ৮৮ হাজার টাকা প্রদান করা হয়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে ১২ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়েছে।

ছবি মহুবার রহমান

বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে চেক তুলে দেন।

এসময় তিনি বলেন, এনজিও কর্মীরা যেভাবে স্কুল পরিচালনা করতে পারছে। আমরা সরকারি লোকদের দিয়ে সেভাবে স্কুল পরিচালনা করতে পারছি না। এতে করে শিক্ষার প্রকৃত মান পাচ্ছে না শিক্ষার্থীরা।

মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষকদের যোগ্যতার অভাব নেই। আছে আন্তরিকতার অভাব। শিক্ষকতা পবিত্র দায়িত্ব; এটা অবহেলা করলে কোথাও শান্তি পাওয়া যাবে না।

শিক্ষার মেরুদণ্ড সোজা হয়ে দাঁড়াতে পারছে না বলেই আমরা ঠিকভাবে এগিয়ে যেতে পারছি না। শুধু নতুন নীতিমালা আর ব্যয় বাড়ানোর জন্য পরামর্শ দেওয়া হয়। তবে নীতিমালা যেগুলো করা হয়; তা বাস্তবায়ন হচ্ছে কি-না সেটা দেখার কেউ নেই।

মন্ত্রী বলেন, এখনো দেশে এমন প্রাইমারি স্কুল রয়েছে যেখানে ৫ জন শিক্ষার্থীর জন্যে শিক্ষক রয়েছে ৪ জন। দেশের ৬৫ হাজার প্রাইমারি স্কুলের মধ্যে ৩২ থেকে ৪০ হাজার স্কুল রয়েছে যেখানে শিক্ষার্থীর সংখ্যা ২২০ জনের বেশি নয়।

ছবি মহুবার রহমান

তিনি বলেন, জ্ঞানের যুদ্ধে এগিয়ে যেতে হলে শিক্ষার বিকল্প নেই। তাই সবাইকে আন্তরিকভাবে এগিয়ে আসার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমেদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রক্রিয়াকে এগিয়ে নিতে হলে শিক্ষার বিকল্প নেই। সমাজের শিক্ষানীতিতে বলা হয়েছে, পিছনে পড়া থাকা জনগোষ্ঠী বা অঞ্চলকে সহায়তার মাধ্যমে এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, পরীক্ষার নির্ভরতা থেকে বেরিয়ে এসে শিক্ষা নির্ভর নীতি পরিপালন করা উচিত। এতো পরীক্ষার কারণে শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

পিকেএসএফ শিক্ষা, স্বাস্থ্য ও বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে মানব মর্যাদায় প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কর্মসূচি সহায়ক তহবিল গঠন করা হয়। যার আওতায় সমাজের পিছিয়ে পড়া ও প্রতিকুল পরিবেশে জয়ী হওয়া মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়া চালিয়ে নেওয়ার জন্য শিক্ষাবৃত্তি কার্যক্রম শুরু করে।

এই কর্মসূচির আওতায় এখন পর্যন্ত ৮ হাজার ৬৭১ জনকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

অর্থসূচক/ মাহমুদ/এস

এই বিভাগের আরো সংবাদ